বাসস ক্রীড়া-১২ : রোনালদো’র দল বদল : চীনে রিয়াল মাদ্রিদের জনপ্রিয়তায় ধস

201

বাসস ক্রীড়া-১২
ফুটবল-চীন-রোনালদো-রিয়াল-জুভেন্টাস
রোনালদো’র দল বদল : চীনে রিয়াল মাদ্রিদের জনপ্রিয়তায় ধস
সাংহাই, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : রিয়াল মাদ্রিদ ছেড়ে ক্রিস্টিয়ানো রোনালদো জুভেন্টাসে পাড়ি জমানোর পর এর প্রভাব পড়েছে চীনেও । সেখানে রিয়াল মাদ্রিদের জনপ্রিয়তায় নেমেছে ধ্বস। এশিয়ার সর্ববৃহৎ জনগোষ্টির এই দেশে এখন ৭০ শতাংশ ভক্ত জুভেন্টাসের দিকে ঝুকেছে।
ইতালীতে পাড়ি জমানোর পরও ময়দানী লড়াইয়ে নিজের দক্ষতা বজায় রেখেছেন পর্তুগীজ তারকা। সিরি এ লীগের ২২টি ম্যাচে অংশ নিয়ে আদায় করেছেন ১৭টি গোল। যার সুবাদে লীগ শিরোপা ধরে রাখার সঠিক পথেই এগিয়ে যাচ্ছে জুভেন্টাস।
গত গ্রীষ্মে ১১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমিয়েছিলেন রোনালদো। সপ্তাহের শেষ ম্যাচে তিনি ফের দুই গোল করেন। পারমার বিপক্ষে ম্যাচে অবশ্য ৩-৩ গোলে ড্র করে জুভেন্টাস।
আজ ৩৪ বছরে পদার্পন করা এই পুর্তগাল তারকা ময়দানী লড়াইয়ের মত নিজের অবস্থানটিকেও সমুন্নত রেখেছে তার চীন ভক্তকুলের মাঝে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশে ক্রমেই বেড়ে চলেছে ফুটবল সমর্থকের সংখ্যাও।
গত বছরের জুলাইয়ে রোনালদোর দলবদল সম্পন্ন হবার পরের সপ্তাহে জুভেন্টাসের সামাজিক যোগাযোগ মাধ্যম চীনা ফলোয়ারের (সমর্থক) সংখ্যা ছাড়িয়ে গেছে ৩লাখ ৮ হাজারেরও বেশী। টুইটারের মত ওয়েইবো, ম্যাসেজিং এ্যাপ উইচ্যাট, ও ভিডিও এ্যাপ ডাউইনের (যেটি বিশ্বব্যাপী টিকটক নামে পরিচিত) মত জুভেন্টাসের সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে এই ভক্তরা রোনালদোকে অনুসরণ করছে।
নিজেদের এই জনপ্রিয়তা বেড়ে যাওয়া প্রসঙ্গে জুভেন্টাস জানায়, আগের বছর জুলাই ও ডিসেম্বরের তুলনায় ওয়েইবোতে জুভেন্টাসের অনুসরণকারী একলাফে ৬৮.৫ শতাংশ বেড়ে গেছে। যদিও গত বছর ওই তারকার বিপক্ষে একটি ধর্ষনের অভিযোগের তদন্ত শুরু করেছে পুলিশ।
তবে রোনালদোর বিরুদ্ধে কথিত ওই অভিযোগ নাকচ করে দিয়েছে জুভেন্টাস। রোনালদো নিজেও যুক্তরাষ্ট্রের ওই নারীর অভিযোগটি শুরু থেকেই অস্বীকার করে আসছেন।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪৫/স্বব