এগুয়েরোর হ্যাট্রিকে আর্সেনালকে হারিয়ে লিভারপুলের সঙ্গে ব্যবধান কমাল ম্যানসিটি

164

ম্যানচেস্টার (ইউকে), ৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : সার্জিও এগুয়েরোর হ্যাট্রিকের সুবাদে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে শক্তিশালী আর্সেনালকে ৩-১ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। কোচ পেপ গার্দিওলার আস্থার প্রতিদান দিয়ে আর্জেন্টাইন তারকার এই নৈপুন্যে শীর্ষ পয়েন্টধারী লিভারপুলের সঙ্গে পয়েন্টর ব্যবধান কমিয়ে নিতে সক্ষম হয়েছে সিটিজেনরা। এখন লিভারপুলের চেয়ে ২ পয়েন্টে পিছিয়ে থাকা দলটি টোটেনহ্যামকে হটিয়ে ফের টেবিলের দ্বিতীয় অবস্থানটিও নিশ্চিত করেছে।
আগের ম্যাচে নিউক্যাসলের কাছে ২-১ গোলে হেরে যাওয়ায় শিরোপার দৌঁড়ে লিভারপুলের সঙ্গে ব্যবধান বেড়ে যায় ম্যানচেস্টার সিটির। তবে এর ২৪ ঘন্টার মধ্যেই গত বুধবার লিস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করে সিটিজেন শিবিরে কিছুটা হলেও স্বস্তি ফিরিয়ে দিয়েছিল লিভারপুল।
আর সেই সুযোগটি ভাল ভাবেই কাজে লাগাল পেপ গার্দিওলার শিষ্যরা। নিজেদের মাঠে এই জয়ের মাধ্যমে শীর্ষ পয়েন্টধারীদের চাপে ফেলতে সক্ষম হল সিটি। খেলা শেষে কাতালান কোচ বলেন, ‘নিউক্যাসলের সঙ্গে আমরা হেরে যাবার পর সবাই ধরে নিয়েছিল লিভারপুলের সঙ্গে ব্যবধান ৭ পয়েন্টে উন্নীত হতে চলেছে। কারণ তারা ভেবেছিল লিস্টার সিটিকে হারাবে শীর্ষ পয়েন্টধারীরা।
কিন্তু মৌসুমের শেষ অবদি এখনো অনেক কিছুই ঘটার বাকী রয়েছে। অনেকগুলো কঠিন ম্যাচ অপেক্ষা করছে। এটিই হচ্ছে সত্যিকারের প্রিমিয়ার লীগ। আমি বুঝাতে চেয়েছি আপনারা আমার চেয়ে বেশী জানেন । আমাদের করনীয় কি সে সম্পর্কেও অবগত আছেন।
আজকের দিনের সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে খেলোয়াড়রা দেখিয়েছে করেছে কেন তারা সেরা। নিউক্যাসলের বিপক্ষে আগের ম্যাচে আমরা নিজেদের আসল রূপ দেখাতে পারিনি। আজকে (রোববার) অন্তত আমরা স্বরূপে ফিরতে পেরেছি।’
এই নিয়ে ২০১৯ সালে নিজের সপ্তম গোলটি আদায় করলেন এগুয়েরো। আর আর্সেনালের বিপক্ষে তিনি সর্বমোট ১০টি গোল আদায়ে সক্ষম হলেন। একই সঙ্গে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মত প্রথম মিনিটে গোল করে সিটিকে লীড এনে দিতে সক্ষম হলেন এই আর্জেন্টাইন সুপার স্টার। ম্যাচের প্রথম মিনিটে আরমেরিক লাপোর্তের দারুন ক্রসের বলটি দক্ষতার সঙ্গে দর্শনীয় হেডে অতিথিদের জালে জড়িয়ে দেন তিনি (১-০)।
ইত্তেহাদ স্টেডিয়ামে এ সময় একের পর এক আক্রমণে আর্সেনালের রক্ষণকে তটস্থ করে রেখেছিল সিটিজেনরা। তবে এরই মাঝে প্রতি আক্রমন নিয়ে একাদশ মিনিটে সমতায় ফিরে অতিথিরা। লুকাস টরেইরার কর্নারে ইগনাচো মনরিয়ালের ফ্লিকে বল পেয়ে যান লরেন্ট কোসিয়েলনি। মাত্র দুই গজ দূর থেকে গোল করেন তিনি (১-১)।
এতে হতাশ না হয়ে দ্বিগুন উৎসাহে অতিথিদের উপর ঝাপিয়ে পড়া সিটি আবার এগিয়ে যায় বিরতির ঠিক এক মিনিট আগে। রাহিম স্টার্লিংয়ের নিচু ক্রস থেকে বল খুঁজে নিয়ে এগুয়েরো দ্বিতীয় গোলটি করতে ¯্রফে একটা টোকা দিতে হয়েছে (২-১)।
বিরতির পর ম্যাচের ৬১মিনিটে হ্যাট্রিক করতে সক্ষম হন এগুয়েরো। সতীর্থ স্টার্লিংয়ের শটের বল সফরকারী গোল রক্ষক ফিরিয়ে দিলে ফিরতি বল নিয়ন্ত্রনে নিয়ে জালে জড়িয়ে দেন তিনি। এতে হ্যাট্রিকের পুরনের পাশাপাশি দলকে পৌছে দেন ৩-১ গোলের নিরাপদ দূরত্বে।
খেলা শেষে আর্সেনাল কোচ উনাই এমেরি বলেন, ‘পুরো ৯০ মিনিটই তারা নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রেখেছে। তবে দ্বিতীয়ার্ধেই সেটি বেশী ছিল। নিজেদের লক্ষ্য অর্জনে আমাদের আরো সময় দরকার। সেই সঙ্গে দরকার শান্ত থেকে ধৈর্য্য ধারন করা।’
রোববার অনুষ্টিত লীগের অন্য ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড ১-০ গোলে লিস্টার সিটিকে হারিয়েছে। ম্যাচের ৯মিনিটের সময় ইউনাইটেডের হয়ে একমাত্র গোলটি করেছেন রাসফোর্ড।