বাসস সংসদ-৬ : কওমী শিক্ষাকে মূলধারায় অন্তর্ভুক্ত করা হবে : শিক্ষামন্ত্রী

338

বাসস সংসদ-৬
কওমী-শিক্ষা
কওমী শিক্ষাকে মূলধারায় অন্তর্ভুক্ত করা হবে : শিক্ষামন্ত্রী
সংসদ ভবন, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : শিক্ষমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার কওমী শিক্ষাকে পুরোপুরি মূল ধারায় অন্তর্ভুক্ত করতে চায় এবং এই শিক্ষা ব্যবস্থার প্রতিষ্ঠানগুলোর উন্নয়নের বিষয়টিও একইভাবে বিবেচনা করা হবো।
আজ সংসদে সরকারি দলের সদস্য এনামুল হকের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, ‘কওমী মাদ্রসায় যে প্রায় ১৫ লক্ষাধিক শিক্ষার্থী পড়াশুনা করেন তাদের আমাদের মূলধারায় অন্তর্ভুক্ত করার জন্য কওমী মাদ্রাসার দাওয়ারায় হাদীস সনদের স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত হয়েছে সেটিরই ধারাবাহিকতায় কওমী মাদ্রাসার পুরো বিষয়টিকে পুরোপুরি মূলধারায় অন্তর্ভুক্ত করতে চাই এবং সেক্ষেত্রে অবশ্যই এই শিক্ষা ব্যবস্থা যেসব প্রতিষ্ঠান রয়েছে তাদের উন্নয়নের ব্যাপারটিও নিশ্চয়ই একইভাবে বিবেচনা করবো।’
সরকারি দলের অপর সদস্য পঙ্কজ দেবনাথের আরেক সম্পূরক প্রশ্নের জবাবে ডা. দীপু মনি জানান, বর্তমান সরকারের আমলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানএমপিওভুক্ত করা হয়েছে।
তিনি বলেন, আরো কিছু প্রতিষ্ঠান রয়েছে যা সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ইতোমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ)-এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২০১৮ জারি করা হয়েছে। স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার পরিকল্পনার অংশ হিসেবে তাদের কাছ থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে। এগুলোর যাচাই-বাছাই কার্যক্রম চলমান রয়েছে। এরপর আরো কিছু শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে।
বাসস/এমএসএইচ/১৯২০/বেউ/আরজি