বাসস সংসদ-৪ : শিক্ষার্থীদের স্কুলে ধরে রাখতে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে : ডা. দীপু মনি

121

বাসস সংসদ-৪
প্রাথমিক-শিক্ষার্থী
শিক্ষার্থীদের স্কুলে ধরে রাখতে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে : ডা. দীপু মনি
সংসদ ভবন, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : সবার জন্য শিক্ষা নিশ্চিত করে শিক্ষার্থীদের স্কুলে ধরে রাখতে স্কুলে মিড ডে চালুসহ সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলমের লিখিত প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণ শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, পিতা-মাতার অসচেতনতা, দারিদ্র্যতা ও শিশুশ্রমের কারণে শিক্ষার্থীরা ঝরে পড়ছে।
প্রতিমন্ত্রী বলেন, ‘বিশ্ববিদ্যালয় শুমারি ২০১৮ অনুযায়ী প্রথম শ্রেণিতে ২ দশমিক ২ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে। এছাড়া দ্বিতীয় শ্রেণিতে ২ দশমিক ৮ শতাংশ, তৃতীয় শ্রেণিতে ২ দশমিক ৯ শতাংশ, চতুর্থ শ্রেণিতে ৭ দশমিক ৬ শতাংশ, ৫ম শ্রেণিতে ৩ দশমিক ৩ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে। সব মিলিয়ে প্রাথমিকে ঝরে পড়া শিক্ষার্থীর হার ১৮ দশমিক ৬ শতাংশ।’
শিক্ষার্থী ঝরে পড়া রোধে মাঠ পর্যায়ে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বছরের শুরুতে প্রতিটি বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকাভিত্তিক জরিপপূর্বক ভর্তি নিশ্চিত করা, নিয়মিত মা সমাবেশ, উঠান বৈঠক এবং হোমভিজিট কার্যক্রম। বছরের প্রথম দিন শতভাগ শিক্ষার্থীর বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা, স্কুল ফিডিং, রূপালী ব্যাংক শিওর ক্যাশের মাধ্যমে শতভাগ শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান, শতভাগ বিদ্যালয়ে মিড ডে মিল চালু করাসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
বাসস/এমএসএইচ/১৮৩৫/বেউ/-আরজি