বাসস ক্রীড়া-১২ : স্পার্সকে জয়ী করল সন আর চেলসির হয়ে প্রথম গোল হিগুয়েইনের

145

বাসস ক্রীড়া-১২
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার
স্পার্সকে জয়ী করল সন আর চেলসির হয়ে প্রথম গোল হিগুয়েইনের
লন্ডন, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : সন হিউং -মিনের গোলে শনিবার প্রিমিয়ার লীগ ফুটবলে নিউক্যাসলের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেছে টোটেনহ্যাম হটস্পার্স। এই জয়ে আপাতত পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে মরিসিও পচেত্তিনোর দলটি। এদিকে প্রিমিয়ার লীগে যোগ দিয়ে চেলসির হয়ে প্রথম গোলের দেখা পেয়েছেন গঞ্জালো হিগুয়েইন। শনিবার লীগ ম্যাচে ব্লুজরা ৫-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে হাডার্সফিল্ডকে।
ওয়েম্বলিতে শনিবার অনুষ্টিত ম্যাচে আপাত দৃস্টিতে মনে হচ্ছিল ড্রয়ের পথ ধরতে যাচ্ছে স্পার্সরা। কিন্তু ৮৩তম মিনিটে সনের গোলটি হাফ ছেড়ে বাঁচিয়ে দেন কোচ পচেত্তিনোকে। তীব্র প্রতিদ্বন্দ্বিতামুলক ম্যাচটিতে নিউক্যাসলকে ১-০ গোলে হারায় টোটেনহ্যাম। যে দলটির কাছে হেরে শিরোপার দৌঁড় থেকে বেশ কিছুটা পিছিয়ে পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।
এদিন হিগুয়েইন ও এডেন হ্যাজার্ডের জোড়া গোলে তলানীর দল হাডার্সফিল্ডকে ৫-০ গোলের বিশাল ব্যবধানে ধরাশায়ী করেছে চেলসি। শেষভাগে বিজয়ী দলের হয়ে বাকী গোলটি করেছেন ডেভিড লুইজ। এর মাধ্যমে তারা বেরিয়ে এসেছে গোল আদায়ে ব্যর্থতার গন্ডি থেকে।
শনিবার অনুষ্ঠিত লীগের অন্য ম্যাচে বোর্নমাউথকে ২-০ গোলে হারিয়ে নিখোঁজ ফুটবলার এমিলিয়ানো সালার প্রতি ‘আবেগ্রাপ্লুত সমবেদনা’ জানিয়েছে ধুকতে থাকা কার্ডিফ সিটি। ফ্রান্সের নঁতে থেকে গত ২১ জানুয়ারি কার্ডিফে যোগ দেয়ার জন্য যাত্রা করা এই উদীয়মান ফুটবলার যাত্রাপথে নিখোঁজ হয়ে যান। যার কোন হদিস এখনো পর্যন্ত পাওয়া যায়নি। এছাড়া উলভস ৩-১ গোলে এভারটনকে ও ক্রিস্টাল প্যালেস ২-০ গোলে ফুলহ্যামকে পরাজিত করেছে। এছাড়া বার্নলি ১-১ গোলে সাউদাম্পটনের সঙ্গে এবং ব্রাইটন গোলশুন্য ড্র করেছে ওয়াটফোর্ডের সঙ্গে।
শনিবারের জয় টোটেনহ্যামকে পৌঁছে দিয়েছে লীগের শীর্ষ পয়েন্টধারী লিভারপুলের সঙ্গে ৪ পয়েন্টের ব্যবধানে। সোমবার ওয়েস্টহ্যামের মোকাবেলা করবে লিভারপুল। যে কারণে ২৫ ম্যাচের মধ্যে ১৯টিতে জয় পাওয়া টোটেনহ্যাম সাময়িক সময়ের জন্য হলেও এই ব্যবধানে পৌঁছতে সক্ষম হয়েছে। শনিবার বলের দখল ৭০ শতাংশ পর্যন্ত বজায় রাখার পরও ম্যানসিটিকে ২-১ ব্যবধানে হারানো নিউক্যাসলের বিপক্ষে গোলের দেখা পেতে হিমশিম খেতে হয়েছে। যখন হাল ছেড়ে দিয়ে ড্র মেনে মাঠ ছাড়ার প্রস্তুতি নিচ্ছিল, তখনই দলটিকে হতাশা মুক্ত করেন দক্ষিণ কোরিয় তারকা সন। ইনজুরিগ্রস্ত হ্যারি কেনের অনুপস্থিতিতে এই গোলের সুবাদে চলতি মৌসুমে তার ব্যক্তিগত সংগ্রহশালায় যুক্ত হল ১৪টি গোল।
খেলা শেষে কোচ পচেত্তিনো বলেন, ‘পয়েন্ট টেবিলে সবচেয়ে ভাল অবস্থান পাওয়ার জন্য এটি ছিল অসাধারণ একটি ফল। আমাদের নিজেদের উপর আস্থা রয়েছে।’ এ সময় সনের পারফর্মেন্সের উচ্ছ্বসিত প্রশংসা করেন আর্জেন্টাইন এই কোচ। তিনি বলেন, ‘সন হচ্ছে ব্যাটারির মত, শুধু কাজ কাজ আর কাজ করেই চলেন। কিন্তু যখন চার্জ শেষ হয়ে যায়, সেও শেষ।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩০/স্বব