বাসস দেশ-১১ : শ্রমিকরা এখন নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে কাজ করছে : বাণিজ্যমন্ত্রী

97

বাসস দেশ-১১
বাণিজ্যমন্ত্রী-বৈঠক
শ্রমিকরা এখন নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে কাজ করছে : বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, বাংলাদেশের শ্রমিকরা এখন নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে কাজ করছে এবং উপযুক্ত মজুরি পাচ্ছে।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আন্তরিক ইচ্ছায় এবং তৈরী পোশাক কারখানার মালিকদের সহযোগিতায় শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় আমূল পরিবর্তন এসেছে।’
বাণিজ্যমন্ত্রী আজ রোববার সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত আইএলও’র কান্ট্রি ডিরেকটর টুমো পওটিয়াইনেন এর সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময়ের সময় এসব কথা বলেন।
টিপু মুন্শি বলেন, শ্রমিকদের বেতন বেড়েছে, কারখানাগুলো নিরাপদ হয়েছে। দেশে একের পর এক গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠছে।
তিনি বলেন, রানা প্লাজার অপ্রত্যাশিত দুর্ঘটনার পর বাংলাদেশের কারখানাগুলোর কাজের পরিবেশের আমূল পরিবর্তন হয়েছে। আইএলও’র পরামর্শে শ্রম আইন সংশোধন করে সময়োপযোগী করা হয়েছে।
বাণিজ্য মন্ত্রী বলেন, কারখানাগুলো আধুনিক ও নিরাপদ করতে মালিকদের বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হয়েছে। শ্রমিকদের নতুন মজুরি কাঠামো বাস্তবায়নে ব্যয় আরো বেড়েছে। কিন্তু তৈরী পোশাকের ক্রেতারা সে অনুপাতে পোশাকের মূল্য বাড়াচ্ছে না। আইএলও তৈরী পোশাকের যৌক্তিক মূল্য বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখলে বাংলাদেশ উপকৃত হবে।
এ সময়ে আইএলও’র কান্ট্রি ডিরেকটর বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের শ্রমক্ষেত্রে দৃশ্যমান অগ্রগতি হয়েছে। আগামীতে এ অবস্থার আরো উন্নতি অব্যাহত থাকবে বলে আশা করি। আইএলও বিশ^াস করে যে কোন সমস্যা সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনার মাধমে সমাধান সম্ভব।
তিনি বলেন, শ্রমিকদের কাজের দক্ষতা অর্জন ও বৃদ্ধির জন্য বিজিএমইএ এবং বিকেএমইএ এর মত প্রতিষ্ঠানগুলো আরো অবদান রাখতে পারে। আইএলও বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে। টুমো পওটিয়াইনেন বলেন, তৈরী পোশাকের মূল্য বৃদ্ধির বিষয়টি যৌক্তিক। বিজিএমইএ এবং বিকেএমইএ ক্রেতাদের নিয়ে তৈরী পোশাকের মূল্য বৃদ্ধি বিষয়ে আলোচনার উদ্যোগ নিলে আইএলও কারিগরি সহায়তা ও সহযোগিতা দিতে প্রস্তুত।
এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৬৩৬/কেজিএ