বাসস ক্রীড়া-১ : রোনাল্ডোর দুই গোলেও জয় পেলনা জুভেন্টাস

210

বাসস ক্রীড়া-১
ফুটবল-সিরি-আ
রোনাল্ডোর দুই গোলেও জয় পেলনা জুভেন্টাস
মিলান, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর দুই গোলেও সিরি-এ লিগে জয় পায়নি বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। ম্যাচের শেষের দিকে গারভিনহোর দুই গোলে পারমার সাথে ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে জুভেন্টাস।
এদিকে সাম্পদোরিয়ার বিপক্ষে ৩-০ গোলের জয় তুলে নিয়ে নাপোলি এই সুযোগে টেবিলের শীর্ষে থাকা জুভেন্টাসের সাথে পয়েন্টের ব্যবধান ৯-এ নামিয়ে এনেছে। আটলান্টার কাছে বুধবার ৩-০ গোলে পরাজিত হয়ে মাসিমিলিয়ানো আলেগ্রির দল টানা পঞ্চম কোপা ইতালিয়া জয়ের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। যে কারণে জুভেন্টাসের আত্মবিশ্বাসে কিছুটা হলেও ঘাটতি ছিল। আগামী ২০ ফেব্রুয়ারি এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র লড়াইয়ের আগে এই আত্মবিশ্বাস ফিরিয়ে আনাই এখন আলেগ্রির দলের মূল চ্যালেঞ্জ।
ম্যাচ শেষে রোনাল্ডো বলেন, ‘গোলের জন্য খুশী হলেও ফলাফলে মোটেই খুশী নই। পারমা এমন কোন বিশেষ খেলা খেলেনি। তারা আমাদের ভুলের জন্য অপেক্ষা করেছে। কিন্তু আমরা চিন্তিত নই। আমরা জানি এটা জুভেন্টাসের জন্য একটি দারুণ মৌসুম হতে যাচ্ছে।’
ডিফেন্ডার লিওনার্দো বনুচ্চি, গিওর্গিও চিয়েলিনি ও আন্দ্রে বারজাগলি ইনজুরির কারনে অনুপস্থিত থাকায় জুভেন্টাসের রক্ষণভাগ নিয়ে দু:শ্চিন্তায় ছিলেন আলেগ্রি। গত দুই ম্যাচে এই নিয়ে ষষ্ঠ গোল হজম করতে হয়েছে জুভদের। কিন্তু তারপরেও তারা নাপোলির থেকে নয় পয়েন্ট ও তৃতীয় স্থানে থাকা ইন্টার মিলানের থেকে ২০ পয়েন্ট এগিয়ে বেশ ভালভাবেই টেবিলের শীর্ষ স্থানটি ধরে রেখেছে।
আলেগ্রি বলেছেন, ‘এটা কোন কিছুই পরিবর্তন করে দেবেনা। কিন্তু আমাদের কোন কিছুই সহজভাবে নিলে চলবে না। রক্ষনভাগে আমরা বেশ হালকা ভাবে খেলেছি। এই প্রথমবারের মত এই চারজনকে একত্রে রক্ষণভাগে খেলানো হয়েছে।’
লিওনার্দো স্পিনাজোলার সাথে উরুগুয়ের ডিফেন্ডার মার্টিন ক্যাসেরাসকে নিয়ে অনভিজ্ঞ ব্যাক-লাইন নিয়েই জুভেন্টাস মূল একাদশ সাজাতে বাধ্য হয়েছিল। ল্যাজিও থেকে আসার পর ক্যাসেরাস এই প্রথম মূল একাদশে সুযোগ পেয়েছিলেন। ৩৬ মিনিটে রোনাল্ডো গোল করে দলকে এগিয়ে দেবার আগে সামি খেদিরার বল দুইবার পোস্টে লেগে ফিরে আসে। ৬২ মিনিটে স্বাগতিকদের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন ড্যানিয়েল রুগানি। দুই মিনিট পর এন্টোনিনো বারিলার হেডে পারমা এক গোল পরিশোধ করার পর রোনাল্ডো ৬৬ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন। এই গোলের মাধ্যমে ১৭ গোল করে সিরি-এ’র সর্বোচ্চ গোলদাতার তালিকায় আবারো শীর্ষে উঠে এসেছেন এই পর্তুগীজ সুপারস্টার। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি ছিল। আইভরি কোস্টের স্ট্রাইকার গারভিনহো ৭৪ মিনিটে প্রথম গোল করে পারমাকে স্বপ্ন দেখাতে শুরু করে। এরপর ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে আরো এক গোল করে গারভিনহো পারমাকে দারুন এক পয়েন্ট উপহার দেন। এই ড্রয়ের পরেও অবশ্য পারমা জুভেন্টাসের থেকে ৩১ পয়েন্ট পিছিয়ে টেবিলের ১২তম স্থানেই থাকলো।
আলেগ্রি বলেন, ‘অন্তত একটি বিষয় আমরা স্বস্তি পাচ্ছি যে যারা বলেছে আমরা বিনোদন দিতে পারিনা তাদের মুখ বন্ধ করতে পেরেছি। কিন্তু সুন্দর ফুটবলের জয় সবসময় হয়না। দিনের শেষে ফুটবল গোলের খেলা, আর সেটা করতে না পারলে পয়েন্ট হারাতেই হবে।’
এর আগে শুধুমুাত্র জেনোয়া ও আটলান্টার বিপক্ষেও পয়েন্ট হারিয়েছিল সাতবারের চ্যাম্পিয়ন জুভেন্টাস।
এর আগে আরকাডিয়াস মিলিক ও লোরেনজো ইনসিগনের এক মিনিটের ব্যবধানে দুই গোল ও সিমোনে ভার্দির শেষ মিনিটের পেনাল্টিতে জয়ের ধারায় ফিরেছে নাপোলি।
বাসস/নীহা/১৫০০/স্বব