বাসস দেশ-১৭ : রাজধানীতে প্রতারক চক্রের দুই সদস্য গ্রেফতার ॥ বিপুুল পরিমাণ ভুয়া সিমকার্ড জব্দ

156

বাসস দেশ-১৭
প্রতারক-গ্রেফতার
রাজধানীতে প্রতারক চক্রের দুই সদস্য গ্রেফতার ॥ বিপুুল পরিমাণ ভুয়া সিমকার্ড জব্দ
ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : দুদক’র উর্ধ্বতন কর্মকর্তা পরিচয় দিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মামলার ভয় দেখিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে রাজধানীর হাজারীবাগ থেকে সংঘবদ্ধ প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-২ এর সদস্যরা। তারা হচ্ছে-আনিসুর রহমান ওরফে বাবুল (৩৬) ও মো. ইয়াসিন তালকুদার (২৩)।
এ ব্যাপারে শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী এসব তথ্য জানান।
তিনি বলেন, শুক্রবার রাতে হাজারীবাগের সনাতন গড় বৌবাজার থেকে প্রতারক চক্রের সদস্য আনিসুর রহমান ওরফে বাবুলকে (৩৬) গ্রেফতার করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে হাজারীবাগের নবীপুর লেনের একটি দোকান থেকে চক্রের অপর সদস্য বিকাশ এজেন্ট ইয়াসিন তালুকদাকে (২৩) গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে ২১টি মোবাইল ফোন ও ভুয়া রেজিস্ট্রেশন করা ২৬টি সিমকার্ড উদ্ধার করা হয়।
পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী বলেন, দেশব্যাপী দুর্নীতির বিরুদ্ধে অভিযান জোরদারের পর থেকে এই চক্রের অপতৎপরতা বেড়ে যায়। তারা সরকারি টেলিফোন ডিরেক্টরি থেকে ফোন নম্বর নিয়ে সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তাদের টার্গেট করে দুর্নীতির মামলার ভয়ভীতি দেখাতো। এজন্য মামলার ভুয়া নম্বর দিয়ে যোগাযোগ বা খোঁজ নিতেও বলতো। এরপর তারা বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিতো।
মহিউদ্দিন ফারুকী বলেন, এই চক্রটি ২০১৪ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৫০০ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতির মামলার ভয় দেখিয়ে প্রায় ৪০ লাখ টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করেছে। অনেক সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মোবাইলে বা তাদের অফিসের ফোনে ফোন করে উল্টো ধমক খেয়েছে।
তিনি বলেন,জিজ্ঞাসাবাদে আসামীরা জানিয়েছে, তাদের নিজস্ব মোবাইল সিম বিক্রয়, বিকাশ হিসাব খোলা ও বিকাশ এজেন্ট থাকায় নিন্মবিত্ত লোকজন যেমন দিন মজুর, গার্মেন্টস্ কর্মী বা গৃহ পরিচারিকার মত লোকজন সিম কেনার জন্য এলে তাদের অগোচরে ফিঙ্গার প্রিন্ট ও ছবি ব্যবহার মাধ্যমে একের অধিক সিম বিক্রির রেজিষ্ট্রেশন করে এবং ওই সিমের মাধ্যমে বিকাশ হিসাব খুলে থাকেন। মোবাইল ফোনে পাল্টা হুমকী পেলে তারা ওই সব সিমা নষ্ট করে ফেলতো।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৭৩৫/জেজেড