নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সচেতনতা সৃষ্টির বিকল্প নেই : খাদ্যমন্ত্রী

212

নওগাঁ, ২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বাংলাদেশ ইতোমধ্যেই খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এখন আমাদের আন্দোলন নিরাপদ খাদ্য নিশ্চিত করা।
তিনি বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে না পারলে সুস্থ্য জাতি গঠন সম্ভব নয়। তাই নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সচেতনতা সৃষ্টির কোন বিকল্প নেই।
আজ শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এ কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। নিরাপদ খাদ্য নিশ্চিত করার বিষয়টি আওয়ামী লীগের নির্বাচনী ইস্তেহারে উল্লেখ আছে। এখন এই বিষয়টি বাস্তবায়ন করা সরকারের ম্যান্ডেট।
তিনি সরকারি কর্মকর্তা-কর্মচারিদের এই ম্যান্ডেট বাস্তবায়নে সর্বাত্মক গুরুত্ব দিয়ে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, এ ক্ষেত্রে সকলকে সহযোগিতা করতে হবে।
খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা অর্জন ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার ব্যাপক কাজ শুরু করেছে। দেশে ৪৬৫টি কমিটি এই কার্যক্রম তদারক করছে। জেলা পর্যায়ে এমন কি উপজেলা পর্যায়ে কমিটি গঠনের মাধ্যমে এই কার্যক্রমের তদারকি অব্যহত রয়েছে।
তিনি আরও বলেন, দেশের প্রচুর সংখ্যক মানুষ হোটেল রেষ্টুরেন্টে তাঁদের প্রাত্যহিক খাবার খেয়ে থাকেন। এ কারণে হোটেল রেষ্টুরেন্টসমূহে নিরাপদ খাদ্য ব্যবস্থা নিশ্চিত করতে সারাদেশে হোটেল রেষ্টুরেন্টগুলোতে গ্রেডিং করা হচ্ছে। এগুলোতে পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে।
মন্ত্রী বলেন, সব কিছু শুরু করার সময় একটু দ্বিধাদ্বন্ধ থাকে। তবে শুরু করলে এক সময় এর সুফল পাওয়া যায়। এই সুফল অর্জনে সরকারি কর্মকর্তা কর্মচারি, ব্যবসায়ীসহ সকলকে সহযোগিতা প্রদান করার মাধ্যমে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।
জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে “সুস্থ সবল জাতি চাই, পুষ্টি সম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই”- শিরোনামে আয়োজিত আলোচনাসভায় ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ রাশিদুল হক, সিভিল সার্জন ডাঃ মোমিনুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মাহবুবুর রহমান, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মোঃ শরিফুল ইসলাম খান, নওগাঁ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির-এর পরিচালক মোঃ আব্দুল খালেক, বিয়াম ল্যাবটেরী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ শরিফুর রহমান, নওগাঁ জেলা প্রেসক্লাব সভাপতি মোঃ কায়েস উদ্দিন এবং জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রাকিবুল হাসান বক্তব্য রাখেন।
এরআগে সকাল ৯টায় সদর খাদ্য গুদাম থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে শেষ হয়।
র‌্যালীতে সরকারী কর্মকর্তা কর্মচারি, ব্যবসায়ী, শিক্ষ শিক্ষিকা, ছাত্রছাত্রী এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।