নড়াইলে রকেট সরিষার আবাদ করছেন কৃষক সুকান্ত

259

নড়াইল, ২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলায় রকেট সরিষার আবাদ করে তাক লাগিয়ে দিয়েছেন নড়াইল পৌরসভার উজিরপুর এলাকায় সুকান্ত গাইন। পার্শ্ববর্তীদেশ ভারত থেকে এ সরিষার বিজ আনা হয়েছে বলে জানা গেছে।
কৃষক সুকান্ত গাইন বলেন, আমি প্রায় ২৫ বছর যাবৎ কৃষি কাজ করি। এক আত্মীয়ের মাধ্যমে জানতে পারলাম পাশর্^বর্তী দেশ ভারতে অনেক বেশি ফলন হয় এক প্রকার সরিষা পাওয়া যায়। সেই আত্মীয়ের মাধ্যমে ৫০০ গ্রাম সরিষার বিজ এনে ৩০ শতক জমিতে আবাদ করা হয়েছে।
তিনি বলেন, এই সরিষার গাছ আট থেকে দশ ফুট লম্বা হয়েছে। এ সরিষা চাষে আমার প্রায় ৪হাজার টাকা খরচ হয়েছে। জমিতে ফলনও ভাল হয়েছে আশা করছি অনেক বেশি লাভবান হবো।
কৃষক সাইফুল ইসলাম বলেন, আমি সুকান্তের এই বিদেশী সরিষা আবাদের সংবাদ শুনে এখানে আসছি দেখার জন্য। দেখে অনেক ভাল লাগল। এখান থেকে বিজ নিয়ে আগামী বছর আমার জমিতে চাষ করব।
কৃষক ভবেশ দাস বলেন, আমাদের দেশে উদ্ভাবিত সরিষা দেখতে আকারে ছোট্ট ফলনও কম হয়। আর এই সরিষা দেখতে অনেক বড় ফলও অনেক বেশি হবে দেখে মনে হচ্ছে।
নড়াইল উজিরপুর বহুমুখী অর্গানিক সমবায় সমিতি লিমিটেড-এর সাধারণ সম্পাদক খন্দকার শাহেদ আলী শান্ত বলেন, বিদেশী এই সরিষা রকেট নামে পরিচিত। আমাদের দেশীয় সরিষার চেয়ে এ সরিষার ফলন অনেক বেশি হবে। তিন শতকে ৩৫ থেকে ৪০ কেজি পর্যন্তু হয়ে থাকে বলেও জানান তিনি।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, আমি কৃষক সুকান্তর ক্ষেত পরিদর্শন করেছি। অনেক বড় বড় সরিষার গাছও হয়েছে। এটি আমাদের দেশীয় সরিষা নয়। ফলন হওয়ার পর জানা যাবে আমাদের দেশীয় সরিষার চেয়ে ফলন বেশি না কম হবে।