বাসস ক্রীড়া-১১ : ইউনাইটেড ছাড়ছেন ফেলাইনি

130

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ইউনাইটেড
ইউনাইটেড ছাড়ছেন ফেলাইনি
লন্ডন, ২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : চাইনিজ সুপার লিগের ক্লাব শানডং লুনেংয়ে স্থায়ী চুক্তিতে যোগ দেবার লক্ষ্যে মিডফিল্ডার মারোনে ফেলাইনি দল ছেড়ে চলে যাচ্ছেন বলে ম্যানচেস্টার ইউনাইটেড নিশ্চিত করেছে।
২০১৩ সালে এভারটন থেকে ওল্ড ট্র্র্যাফোর্ডে যোগ দিয়েছিলেন ৩১ বছর বয়সী এই বেলজিয়াম জাতীয় দলের মিডফিল্ডার। ইউনাইটেডের হয়ে সাড়ে পাঁচ বছরের মেয়াদে ১৭৭ ম্যাচে করেছেন ২২ গোল।
ইউনাইটেডের ওয়েবসাইটে এক বিবৃবিতে ফেলাইনির চুক্তির বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে, ‘ক্লাবে অসাধারণ অবদানের জন্য মারোনেকে ইউনাইটেডের সকলের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে। চায়নার নতুন ক্লাবে তার ভবিষ্যতের জন্য শুভকামনা থাকলো।’
চাইনিজ সুপার লিগের আগামী মৌসুমে ফেলাইনির আগে তার জাতীয় দলের আরেক সতীর্থ মৌসা ডেম্বেলেও যোগ দিয়েছেন। গত মাসে টটেনহ্যাম হটস্পার থেকে এই ৩১ বছর বয়সী মিডফিল্ডার গুয়াংজু আর এন্ড এফ ক্লাবে যোগ দেন। গত বছরই এভারটনের সাবেক খেলোয়াড় ফেলাইনি ইংলিশ জায়ান্টদের সাথে ২০২০ পর্যন্ত চুক্তি নবায়ন করেছিলেন। সদ্য বিদায়ী কোচ হোসে মরিনহো অধীনে ওল্ড ট্র্যাফোর্ডে তিনি অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। কিন্তু মরিনহোর বরখাস্তের পর অস্থায়ী কোচ ওলে গানার সুলশারের অধীনে শেষ সাতটি প্রিমিয়ার লিগ ম্যাচের মাত্র একটিতে তিনি বদলী খেলোয়াড় হিসেবে নেমেছেন।
নিজের ইনস্টাগ্রামে বিমানবন্দর থেকে একটি ছবি পোস্ট করে ফেলাইনি লিখেছেন, ‘চল যাই।’
এ্যালেক্স ফার্গুসস যুগের অবসানের পর সাবেক এভারটন বস ডেভিড ময়েসের অধীনে ফেলাইনি ইউনাইটেডে সবচেয়ে বড় চুক্তি করেছিলেন। ২৭.৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ময়েস তাকে দলে ভিড়িয়েছিলেন। ময়েসের উত্তরসূরী লুইস ফন গালের কোচিংয়ে ২০১৬ সালে ফেলাইনি ইউনাইটেডের হয়ে এফএ কাপ জয় করেন। এরপর মরিনহোকে নিয়ে লিগ কাপ ও ইউরোপা লিগও জয় করেছেন।
গত মৌসুমে শানডং তৃতীয় স্থানে থেকে সিএএল শেষ করে। শিরোপা জয়ী সাংহাই এসআইপিজি ক্লাবের থেকে তারা ১০ পয়েন্ট পিছিয়ে ছিল। অবশ্য চাইনিজ এফএ কাপে তারা রানার্স-আপ হয়।
২০১৬ সালের জুলাইয়ে সাউদাম্পটন থেকে ৩৩ বছর বয়সী ইতালিয়ান স্ট্রাইকার গ্রাজিয়ানো পেল্লেকে ১৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলভুক্ত করেছিল শানডং।
আগামী ১ মার্চ থেকে নতুন চাইনিজ মৌসুম শুরু হতে যাচ্ছে।
বাসস/নীহা/১৪৩৫/স্বব