বাসস ক্রীড়া-১৫ : নতুনভাবে প্রিমিয়ার লীগের মিশনে ম্যানসিটি ও লিভারপুল

319

বাসস ক্রীড়া-১৫
ফুটবল-প্রিমিয়ার লীগ-প্রিভিউ
নতুনভাবে প্রিমিয়ার লীগের মিশনে ম্যানসিটি ও লিভারপুল
লন্ডন, ১ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : সপ্তাহের মধ্যভাগের হতাশা কাটিয়ে ম্যানচেস্টার সিটির সামনে এখন আরেকটি সুযোগ এসেছে প্রিমিয়ার লীগ ফুটবলের শীর্ষ পয়েন্টধারী লিভারপুলের উপর চাপ সৃস্টি করার। এই সপ্তায় লিভারপুলও অবশ্য সুযোগ পাবে আগের ম্যাচে পয়েন্ট খোয়ানোর ধাক্কা সামাল দিয়ে প্রতিদ্বন্দ্বি দলগুলোর সঙ্গে ব্যবধান বাড়িয়ে নেয়ার।
আগামী রোববার পেপ গার্দিওলার নেতৃত্বাধীন বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি আথিথেয়তা দেবে আর্সেনালকে। ওই ম্যাচে জয়লাভের মাধ্যমে তাদের সুযোগ রয়েছে লিভারপুলের সঙ্গে ব্যবধান কমানোর। নিউক্যাসলের কাছে ২-১ গোলে হেরে একেবারেই হতাশ হওয়া সিটি অন্তত সাময়িকভাবে ব্যবধান কমানোর সুযোগ লাভ করবে।
এদিকে লিস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করে মুল্যবান দুটি পয়েন্ট হাত ছাড়া করা জার্গেন ক্লপের লিভারপুল সোমবার লড়বে ওয়েস্টহ্যামের বিপক্ষে।
এদিকে দীর্ঘদিন ধরে শিরোপার দৌঁড়ে লেগে থাকা টোটেনহ্যাম হটস্পার্স এখন সিটির চেয়ে পিছিয়ে রয়েছে মাত্র দুই পয়েন্টে। অবশ্য দুই প্রধান খেলোয়াড় হ্যারি কেন ও ডেলে আলী ইনজুরিতে থাকায় কিছুটা হলেও স্থিমিত থাকতে হচ্ছে তাদের।
প্রিমিয়ার লীগের পরবর্তী খেলা নিয়ে বার্তা সংস্থা এএফপির বিশ্লেষণ- লিভারপুল কি স্নায়ুচাপ উপেক্ষা করতে পারবে?
এই মুহূর্তে ম্যানচেস্টার সিটির চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান ধরে রেখেছে জার্গেন ক্লপের শিষ্যরা। লীগে অবশিষ্ট রয়েছে আর মাত্র ১৪টি ম্যাচ। তবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড মনে করেন যে, এ্যানফিল্ডে অংশ নিতে হলে যে কোন দলকেই স্নায়ুচাপ নিয়ে খেলতে হবে। বিটি স্পোর্টসকে তিনি বলেন, ‘ক্লপের জন্য এটি বিশেষ কিছু। এই পর্যায়ে এসে আপনি চাইবেন না স্নায়ুচাপ থাকতে। আমার মনে হয় তারা কিছুটা স্নায়ুচাপে আছে। উপস্থিত সমর্থকরাও স্নায়ুচাপে । আর এগুলো খেলোয়াড়দের দক্ষতাকে ম্লান করে দেয়।
ম্যানচেস্টার সিটি কি নিজেদের আতংকের জায়গায় নিতে পারবে?
শেষ লীগ ম্যাচে নিউক্যাসলের বিপক্ষে বল নিয়ন্ত্রনে অনেক বেশী এগিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। তারপরও লীগের এক-তৃতীয়াংশ সময় পেরিয়ে যাবার পর পরাজয়ের মুখে পড়েছে গার্দিওলার শিষ্যরা। চলতি মৌসুমের প্রিমিয়ার লীগে এটি ছিল সিটিজেনদের চতুর্থ পরাজয়। আগের হেরে যাওয়া তিনটি ম্যাচেই এগিয়ে যাবার পরও হারতে হয়েছে তাদের। যে কারণে শিরোপার দৌঁড়ে টিকে থাকতে হলে মৌসুমের শেষ অবদি আগ্রাসী ভুমিকা অবলম্বন করতে হবে তাদের।
সনের অনুপ্রেরনায় স্পার্সরা:
টোটেনহ্যামের কোচ মরিসিও পচেত্তিনো বলেছেন, বুধবার ওয়াটফোর্ডের বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া ম্যাচে পুরো ৯০ মিনিট সন হুয়েং মিন সনকে খেলাতে চাননি তিনি। কিন্তু পরিস্থিতির কারণে তাকে সেটি করতে হয়েছে।
এশিয়ান কাপ থেকে ফেরার পর এটি ছিল দক্ষিণ কোরিয় সুপার স্টারের প্রথম ম্যাচ। ওই ম্যাচে সমতাসূচক গোল করে দলকে জাগিয়ে দিয়েছিলেন তিনি। পচেত্তিনো জানেন কেন ও আলীর অনুপস্থিতির সময় সন তার কাছে কতটা গুরুত্বপূর্ন। তিনি বলেন, ‘সে খুবই ক্লান্ত হয়ে পড়ছে। গত ম্যাচে তার দেহে খিল ধরে গেছে।’ আগামীকাল শনিবার তার দলটি মোকাবেলা করবে নিউক্যাসলের। কোচ বলেন, ‘আমরা তাকে অন্তত দলে চাই। সে যদি সুস্থ থাকে তাহলে হয়তো একাদশের হয়ে মাঠে নামবে। না হলে সাইডবেঞ্চে রাখা হবে। এটি নিশ্চিত তাকে এখন আমাদের খুবই প্রয়োজন। সে দলকে সহায়তা করে যাচ্ছে।’
ফিক্সার:
শনিবার: টোটেনহ্যাম বনাম নিউক্যাসল, ব্রাইটন বনাম ওয়াটপোর্ড, বার্নলি বনাম সাউদাম্পটন, চেলসি বনাম হাডার্সফিল্ড, ক্রিস্টাল প্যালেস বনাম ফুলহ্যাম, এভারটন বনাম উলভস, কার্ডিফ বনাম বোর্নমাউথ।
রবিবার: লিস্টার সিটি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি বনাম আর্সেনাল।
সোমবার: ওয়েস্টহ্যাম বনাম লিভারপুল।
বাসস/এএফপি/এমএইচসি/২০৩৫/স্বব