বাসস প্রধানমন্ত্রী-৪ : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুইস প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রীর অভিনন্দন

313

বাসস প্রধানমন্ত্রী-৪
শেখ হাসিনা-শুভেচ্ছা
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুইস প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রীর অভিনন্দন
ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় তাঁকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন সুইস প্রেসিডেন্ট ইলি মাউরের এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।
শেখ হাসিনার কাছে পাঠানো বার্তায় সুইস প্রেসিডেন্ট বলেন, ‘চতুর্থবারের মতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় সুইস সরকারের পক্ষ থেকে আমি আপনাকে অভিনন্দন জানাচ্ছি।’
তিনি বলেন, আমি আপনার দেশের ও জনগণের সমৃদ্ধ ও শান্তিপূর্ণ ভবিষ্যত এবং আপনার দায়িত্ব পালনে সফলতা কামনা করি।
সুইস প্রেসিডেন্ট ইলি মাউরের আশা প্রকাশ করেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের আলোকে বাংলাদেশের নতুন সরকার গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখবেন এবং সবার স্বার্থে সকল পক্ষ আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হবেন।
বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে আগামী দিনগুলোতে দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।
ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তাঁর বার্তায় বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন জানাচ্ছি। তিনি বলেন, যুক্তরাজ্য এবং বাংলাদেশের সম্পর্ক গুরুত্বপূর্ণ। ৫ লাখ ব্রিটিশ-বাংলাদেশী যুক্তরাজ্যে বসবাস করে।’
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, মানবাধিকার, গণতন্ত্রসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে আপনার সাথে কাজ করে যেতে চাই এবং রোহিঙ্গা সংকটের মোকাবেলায় মানবিক ও কূটনৈতিক ক্ষেত্রে যুক্তরাজ্য অগ্রনী ভূমিকা অব্যাহত রাখবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর স্বেচ্ছায়, নিরাপদ এবং সম্মানজনকভাবে তাদের স্বদেশ প্রত্যাবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতিকে স্বাগত জানান।
তিনি বলেন, এখন বার্মাকে (মিয়ানমার) প্রয়োজনীয় যথাযথ পরিস্থিতি সৃষ্টিতে বাধ্য করার জন্য সকল পর্যায়ে আমাদের কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।
বাসস/সবি-এসএইচ/অনু-এমকে/১৯২০/রশিদ/-আসচৌ