বাসস দেশ-১১ : ভারতীয় নৌবাহিনীর জন্য ৬টি সাবমেরিন নির্মাণের প্রস্তাব অনুমোদন করেছে ডিএসি

155

বাসস দেশ-১১
ডিএসি – সাবমেরিন
ভারতীয় নৌবাহিনীর জন্য ৬টি সাবমেরিন নির্মাণের প্রস্তাব অনুমোদন করেছে ডিএসি
নয়াদিল্লী, ১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : চার হাজার কোটি রুপি ব্যয়ে ভারতীয় নৌবাহিনীর জন্য ৬টি সাবমেরিন তৈরির প্রস্তাব ডিফেন্স অ্যাকুজিশন কাউন্সিল অনুমোদন করেছে। গতকাল সন্ধ্যায় এখানে এক সরকারি তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়।
খবরে বলা হয়, এমওডি’র উচ্চাভিলাসী কৌশলগত অংশীদারিত্ব (এসপি) মডেলের অধীনে এটি দ্বিতীয় প্রকল্প। এসপি মডেল হচ্ছে ভারতীয় কৌশলগত অংশীদারের বৃহৎ ডিফেন্স প্লাটফর্মের দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান।
মডেলটি হচ্ছে সশস্ত্র বাহিনীর ভবিষ্যৎ চাহিদা মেটাতে স্বাবলম্বিতা অর্জনের মাধ্যমে উচ্চ প্রযুক্তি এবং দেশীয় কনটেন্টের হস্তান্তরের মাধ্যমে প্রতিরক্ষা যন্ত্রপাতির একটি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার দীর্ঘমেয়াদি লক্ষ্য।
২০১৮ সালের আগস্টে নৌবাহিনীর জন্য হেলিকপ্টার নির্মাণের জন্য প্রথম একটি প্রকল্প অনুমোদন করার পর এটি ডিএসি’র দ্বিতীয় অনুমোদন।
ডিজাইন ও যন্ত্রপতি প্রযুক্তি হস্তান্তরের এবং প্রয়োজনীয় দক্ষতা বিনিময়ের মাধ্যমে ভারতে বর্তমান সাবমেরিন ডিজাইন ও ম্যানুফ্যাকচারিং ইকো সিস্টেমকে এই প্রকল্প ৭৫(১) এর অধীন ৬টি সাবমেরিন নির্মাণ আরো শক্তিশালী করবে ।
তথ্য বিবরণীতে আরো বলা হয়, পাশাপাশি ডিএসি সামরিক বাহিনীর জন্য ৫ হাজার মিলান এন্টি ট্যাংক গাইড মিসাইল-এর অ্যাকুজিশনও অনুমোদন করেছে।
বাসস/এঅআইএম/অমি/১৮২৫/-আসচৌ