বেনজেমার জোড়া গোলে কোপা দেল রের সেমিতে রিয়াল মাদ্রিদ

201

জিরোনা (স্পেন), ১ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : করিম বেনজেমার জোড়া গোলে কোপা দেল রে’র সেমি-ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। বৃহস্পতিবার অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ ৩-১ গোলে হারায় স্বাগতিক জিরোনাকে। ফলে দুই লেগ মিলে ৭-৩ গোলে এগিয়ে থেকে শেষ চারে জায়াগা করে নেয় সফরকারীরা।
প্রথম লেগে রিয়ালের ৪-২ ব্যবধানের জয়েও গোল করে ভুমিকা রেখেছিলেন বেনজেমা। গত সপ্তাহে সান্তিয়াগো বার্নব্যুতে অনুষ্ঠিত ম্যাচে গোল করার পর মন্টিলিভিতেও গতকাল সেই ধারা অব্যাহত রাখেন তিনি।
ম্যাচের দ্বিতীয়ার্ধে জিরোনার পক্ষে একমাত্র গোলটি পরিশোধ করেছেন পেড্রো পোরো। কিন্তু এর কয়েক মিনিট পরেই মার্কোস লরেন্ত সফরকারীদের পক্ষে ফের গোল করলে লড়াইয়ে ফেরার স্বপ্ন শেষ হয়ে যায় জিরোনার। দুই লেগ মিলে ৭-৩ গোলে এগিয়ে থেকে সেমি-ফাইনাল নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। শেষ চার-এ প্রতিদ্বন্দ্বি বার্সেলোনা, রিয়াল বেতিস ও ভ্যালেন্সিয়ার সঙ্গী হয়েছে তারা।
সান্তিয়াগো সোলারির দলটি এই নিয়ে সর্বশেষ ৭ ম্যাচের মধ্যে ৫টিতে জয় নিয়ে এখন দারুন সময় পার করছে। দলে এখন গুরুত্বপুর্ন খেলোয়াড় হয়ে উঠেছেন বেনজেমা। ফ্রান্সের এই ফুটবল তারকা দলের সর্বশেষ তিন ম্যাচে ৫ গোল করেছেন। এই কৃতি ফুটবলার প্রসঙ্গে রিয়াল কোচ সোলারি বলেন,‘ অনেক বছর ধরেই করিম দলের হয়ে এমন ভুমিকা রাখছে। সে দলের একজন মেধাবী খেলোয়াড়। একই সঙ্গে এটিও ঠিক যে তিনি এখন ফর্মের সেরা অবস্থান পার করছেন।’
রিয়াল আক্রমনের আরেক সৈনিক গ্যারেথ বেল হাঁটুর ইনজুরি কাটিয়ে এদিন মাঠে নামলেও সেরা একাদশের না হয়ে বদলী হিসেবে মাঠে নেমেছিলেন । ৬৭মিনিটের সময় সতীর্থ ভিনিসিয়াস জুনিয়রকে বদলী বানিয়ে লড়াইয়ে নামেন তিনি।
ম্যাচের শুরুতে খুব একটা ঝলক দেখাতে না পারলেও প্রথমার্ধের শেষভাগে গিয়ে বেনজেমা গোল করার পর আত্মবিশ্বাসী হয়ে খেলতে শুরু করে রিয়াল মাদ্রিদ। ম্যাচের ২৭তম মিনিটে অসাধারণ দক্ষতায় বাঁ পায়ের শটে গোল করে রিয়ালকে লীড এনে দেন বেনজেমা (১-০)।
তার দ্বিতীয় গোলে দারুন সহায়তা করেছন ভিনিসিয়াস। ৪৩মিনিটে বাঁ প্রান্ত দিয়ে তার বদ্ধিদীপ্ত পাসের বলটি নিয়ন্ত্রনে নিয়েই নীচু শটে জড়িয়ে দেন জালে (২-০)।
দ্বিতীয়ার্ধের শুরুতে রিয়ালকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেয়ার সুযোগ পেয়েছিলেন লুকাস ভাজকুয়েজ। কিন্তু প্রতিপক্ষের বক্সের ভেতর পাওয়া বলটি তিনি সময়মত কাজে লাগাতে ব্যর্থ হন। এরপর বদলী হিসেবে বেল মাঠে নামলে দলীয় শক্তি বেড়ে গেলেও ৭১মিনিটের সময় উল্টো গোল করে ব্যবধান কমিয়ে নেয় স্বাগতিক দল। পোরো অসাধারন দক্ষতায় নাভাসকে বোকা বানিয়ে বল জালে জড়িয়ে দেন (২-১)। তবে ৫ মিনিট পর প্রায় ২৫ গজ দূর থেকে কৌনিক শটে লরেন্ত গোল করলে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ।