মারা গেলেন ইতিহাসের দ্বিতীয় ‘টাই’ টেস্টের আম্পায়ার ডতিওয়ালা

206

চেন্নাই, ৩১ জানুয়ারি ২০১৯ (বাসস) : ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় ‘টাই’ টেস্টের আম্পায়ার দারা ডতিওয়ালা মারা গেছেন। গতকাল মুম্বাইয়ে নিজ বাড়িতে ৮৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ১৯৮২-১৯৮৮সাল পর্যন্ত ছয় টেস্ট ও আট ওয়ানডে ম্যাচে আম্পারিং করেন ডতিওয়ালা।
১৯৮২ সালে কানপুরে ভারত-ইংল্যান্ড ম্যাচ দিয়ে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু করেন ডতিওয়ালা। ১৯৮৬ সালে চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার টাই হওয়া টেস্টটিতে আম্পায়ার ছিলেন তিনি। সেটি ছিলো টেস্ট ইতিহাসের দ্বিতীয় টাই ম্যাচ। টেস্ট ইতিহাসের দ্বিতীয় টাই ম্যাচের সাক্ষী হওয়াও জনপ্রিয় হন ডতিওয়ালা। এছাড়া ঐ ম্যাচে তার সঙ্গে থাকা আরেক আম্পায়ার ভি বিক্রমরাজু তার বিতর্কিত সিদ্ধান্তের কারণে আলোচিত হয়েছেন বেশি।
জয়ের জন্য অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৩৪৮ রানের লক্ষ্যে শেষ ওভারে ভারতের দরকার ছিল ৪ রান। তাদের হাতে ছিলো মাত্র একটি উইকেট। অস্ট্রেলিয়ার স্পিনার গ্রেগ ম্যাথুসের প্রথম চার ডেলিভারি থেকে ৩ রান নিয়ে ম্যাচ টাই করেন ভারতের হয়ে ঐ সময় ক্রিজে থাকা রবি শাস্ত্রী ও মানিন্দার সিং কে। কিন্তু পঞ্চম বলে মানিন্দার সিং’কে বির্তকিত এলবিডব্লু দেন আম্পায়ার বিক্রমরাজু। এরপর আর কোন টেস্টে আম্পায়ারের দায়িত্ব পাননি বিক্রমরাজু।
১৯৮২ সালে ব্যাঙ্গালুরুতে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডেতে প্রথম আম্পায়ারিং করেন ডটিওয়ালা। আর ১৯৮৮ সালে কটকে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে শেষবারের মত ওয়ানডে ফরম্যাটে আম্পায়ারিং করেন তিনি। টেস্ট ফরম্যাটে তার শেষ ম্যাচ পরিচালনা ছিলো ১৯৮৭ সালে। দিল্লিতে সেটি ছিলো ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট।