বাসস ক্রীড়া-১২ : লিভারপুলের যাত্রাপথে হোচট, বড় হার চেলসির

145

বাসস ক্রীড়া-১২
ফুটবল-প্রিমিয়ার লীগ
লিভারপুলের যাত্রাপথে হোচট, বড় হার চেলসির
লন্ডন, ৩১ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : ইংলিশ প্রিমিয়ার ফুটবল লীগের নিয়ন্ত্রন সম্পূর্ণভাবে নিজেদের করে নিতে ব্যর্থ হয়েছে টেবিলের শীর্ষে থাকা ক্লাব লিভারপুল। বুধবার অনুষ্ঠিত ম্যাচে তারা ১-১ গোলে ড্র করেছে লিস্টার সিটির সঙ্গে। এদিন বোর্নমাউথের কাছে ৪-০ গোলের বিশাল ব্যবধানে হেরে টেবিলের শীর্ষ চারের অবস্থানকে হুমকিতে ফেলে দিয়েছে চেলসি।
গত মঙ্গলবার টেবিলের দ্বিতীয়স্থানধারী ম্যানচেস্টার সিটি নিউক্যাসলের কাছে হেরে যাবার পর লিস্টার সিটিকে হারিয়ে ৭ পয়েন্টের ব্যবধান রচনা করার সুযোগ এসেছিল জার্গেন ক্লাপের লিভারপুলের সামনে। কিন্তু ১৯৯০ সালের পর প্রথম শিরোপা জয়ের পথে এগিয়ে থাকা দলটি হতাশাজনক ড্র নিয়েই মাঠ ছাড়তে বাধ্য হয়েছে। খেলা শেষে ক্লপ বলেন, ‘আমরা লিস্টারকে চাপেই রেখেছিলাম। কিন্তু বিরতিতে যাবার আগমুহূর্তে দুর্ভাগ্যজনকভাবে আমাদেরকে গোল হজম করতে হয়েছে। কিন্তু লীডে থাকার সুযোগটি ধরে রাখা উচিত ছিল।’
দুবাইয়ের উষ্ণ আবহাওয়ায় অনুশীলন শেষ করে এ্যানফিল্ডে লড়াইয়ে নামা দলটি শুরুতেই গোল করে এগিয়ে গিয়েছিল। কিছুটা দূর থেকেই সেনেগালের উইঙ্গার সাদিও মানে দারুণ এক কৌনিক শটে গোল করে এগিয়ে দিয়েছিলেন শীর্ষ পয়েন্টধারীদেও (১-০)।এটি ছিল চলতি মৌসুমে তার ১১তম গোল।
কিন্তু এরপরই ছন্দ হারিয়ে ফেলে লিভারপুল। এর শাস্তি তাদের ভোগ করতে হয় বিরতিতে যাবার আগমুহূর্তে গোল হজমের মাধ্যমে। লিস্টারের ডিফেন্ডার হ্যারি ম্যাগুইরে সতীর্থ বেন চিলওয়েলসের যোগানের বল দারুনভাবে লিভারপুলের জালে জড়িয়ে দেন (১-১)।
এদিকে ডেনকোর্টে চেলসি বোর্নমাউথের কাছে হেরেছে ৪-০ গোলের বিশাল ব্যবধানে। ফলে চ্যাম্পিয়ন্স লীগের পরবর্তী আসরে তাদের অংশগ্রহণের সুযোগটিই হুমকির মুখে পড়েছে। এই নিয়ে সর্বশেষ চার লীগ ম্যাচের মধ্যে একটি মাত্র ম্যাচে জয়ের স্বাদ পেয়েছে নীল জার্সির দলটি। ফলে গোল ব্যবধানে আর্সেনালের সঙ্গে পিছিয়ে থেকে টেবিলের পঞ্চম অবস্থানে নেমে গেছে তারা। ষষ্ঠ স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে তারা মাত্র দুই পয়েন্টে এগিয়ে রয়েছে।
চেলসি কোচ মরিজিও সারি বলেন, ‘আমরা খুবই বাজে ভাবে হেরেছি। আমরা দলগতভাবে খেলতে পারিনি। সবাই ব্যক্তিগত নৈপুণ্য দিয়ে সমস্যার সমাধানের চেষ্টা করেছে। আমি ঠিক বুঝতে পারছিনা প্রথমার্ধে ভাল খেলার পর কেন এতটা খারাপ হল আমাদের।
হয়তো এটি আমারই দোষ। আমি ছেলেদের ভালভাবে অনুপ্রাণীত করতে পারিনি। আমি আসলে ঠিক বুঝতে পারছি না কি হয়েছিল। অচিরেই অবশ্য আমি জেনে যাব।’
ম্যাচের ৪৭ মিনিটে গোল করে বোর্নমাউথকে এগিয়ে দেন জশ কিং (১-০)। ৬৩তম মিনিটে ফের গোল করে দলকে দ্বিগুণ ব্যবধানে পৌঁছে দেন ডেভিড ব্রুকস (২-০)। ৭৪তম মিনিটে কিংস ফের গোল করে ব্যবধান (৩-০) বাড়িয়ে দেয়ার পর ম্যাচের শেষ মিনিটে গোল করে চেলসির কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন চার্লি ডেনিয়েলস (৪-০)।
বুধবার অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের অন্য ম্যাচে টোটেনহ্যাম হটস্পার্স ২-১ গোলে ওয়াটফোর্ডের বিপক্ষে কস্টার্জিত জয় পেলেও সাউদাম্পটনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ক্রিস্ট্যাল প্যালেস।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫৫/স্বব