দুদিনব্যাপী জাতীয় কবিতা উৎসব আজ ঢাকায় শুরু

468

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আজ শুক্রবার রাজধানীতে শুরু হচ্ছে দুদিনব্যাপী ৩৩তম জাতীয় কবিতা উৎসব। ‘বাঙালির জয়, কবিতার জয়’ শীর্ষক এ উৎসব আয়োজন করছে জাতীয় কবিতা পরিষদ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে সকাল দশটায় এই উৎসব উদ্বোধন করবেন কবি আসাদ চৌধুরী। এবারের উৎসবে বাংলাদেশ, ভারত, তুরস্ক, ইয়েমেন, চীন, ভিয়েতনাম, উরুগুয়েসহ বারটি দেশের চার শতাধিক কবি, লেখক, গবেষকগণ অংশ নিচ্ছেন।
তিনি জানান, দুদিনব্যাপী উৎসবের উদ্বোধনী দিনে সকাল দশটায় কবিদের র‌্যালির মধ্যদিয়ে কর্মসূচি পালন শুরু হবে। উৎসব প্রাঙ্গণ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র-টিএসসি থেকে এ র‌্যালি বের হবে। র‌্যালি প্রথমে কেন্দ্রীয় শহীদ মিনারে যাবে। সেখানে মহান একুশের শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন কবিরা। পরে র‌্যালিটি শিল্পচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসান ও কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে যাবে এবং কবিরা শ্রদ্ধা নিবেদন করবেন।
বেলা ১১ টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। শুরুতে উৎসব সংগীত পরিবেশন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় কবিতা পরিষদ সভাপতি ও ঢাকা বিশ্ববদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ। পরে শোক প্রস্তাব পাঠ এবং উৎসব আহবায়ক কবি রবিউল হোসাইন বক্তব্য রাখবেন। এরপর রয়েছে বিদেশী কবিদের পরিচিতি পর্ব এবং কবিতা পাঠ। দুপুর দুটায় রয়েছে কবিতা বিষয়ে সেমিনার এবং বিকেল চারটা থেকে থাকবে তিন পর্বে কবিদের কণ্ঠে কবিতা পাঠ। রাতে রয়েছে বিশিষ্ট আবৃত্তি শিল্পীদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠান।