বাসস দেশ-২৮ : প্রত্যেক উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

318

বাসস দেশ-২৮
রাসেল-সনদ-বিতরণ
প্রত্যেক উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী
সাভার, ২৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেছেন, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় ইতিমধ্যে দেশের ৩৮টি জেলার ১২৭টি উপজেলায় ১ লাখ ৯৩ হাজার ৬২৭ জন বেকার যুবকদের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।
তিনি বলেন, এই কর্মসূচি দেশের প্রতিটি উপজেলায় সম্প্রসারণ করা হবে। এছাড়াও তরুণ উদ্যোক্তা তৈরিতে কাজ করছে সরকার।
আজ মঙ্গলবার শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট, সাভার কর্তৃক আয়োজিত দুটি প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
অনুষ্ঠানে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মো. আনোয়ারুল ইসলাম সরকার, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. শহিদুজ্জামান, ইনস্টিটিউটের পরিচালক মোরশেদ উদ্দিন আহমদসহ অধিদপ্তর ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বেকার সমস্যা সমাধান ও কর্মসংস্থান সৃষ্টির উদ্যেশ্যে দেশের প্রত্যেক উপজেলায় যুব প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।
তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে যুবশক্তিকে কাজে লাগাতে হবে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ এবং ভিশন- ২০৪১ এর মধ্যে উন্নত বাংলাদেশ গঠনেও যুবশক্তিকে কাজে লাগাতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, এবারের নির্বাচনী ইশতেহারের সিংহভাগ জুড়ে রয়েছে তরুণ সমাজ ও যুব সমাজের উন্নয়ন। তাদের কর্মসংস্থান সৃষ্টি এবং একটি দক্ষ মানব সম্পদ তৈরীর ঘোষণা।
মো. জাহিদ আহসান রাসেল আরও বলেন, দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুব সমাজ, যা প্রায় ৫ কোটি ৩০ লাখ। তাদের মানসম্মত শিক্ষা, দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান, শারীরিক ও মানসিক স্বাস্থ্য, সুস্থ্য বিনোদনের ব্যবস্থা গ্রহণের জন্য সরকার বদ্ধপরিকর।
তিনি আরও বলেন, বাংলাদেশ ২০১১ সালে জনসংখ্যার বোনাস যুগে প্রবেশ করেছে। এ ধারা অব্যাহত থাকবে ২০৪৩ সাল পর্যন্ত। আমরা এই জনমিতিক সুবিধা কাজে লাগিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলব। তথ্যপ্রযুক্তিকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই।
বাসস/সবি/এমএন/১৯৪৫/এএএ