পূর্ণাত্মানন্দজী মহারাজের রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন ঢাকা’র অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ

1417

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : শ্রীমৎ স্বামী পূর্ণাত্মানন্দজী মহারাজ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাকা’র অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করেছেন।
রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রধান কেন্দ্র ‘রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বেলুড় মঠ’Ñ এর ট্রাস্টিবোর্ড ও কার্যনির্বাহী কমিটির আদেশক্রমে তিনি রোববার রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাক’র যথাক্রমে অধ্যক্ষ ও সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন।
এর আগে তিনি গত ২৫ জানুয়ারি রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাকা আয়েজিত এক পরিচিতি সভায় বাংলাদেশের জনগনকে শুভেচ্ছা জানান এবং মানবতার সেবায় নিয়োজিত রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের কাজে সকলের সহযোগিতা কামনা করেন।
স্বামী পূর্ণাত্মানন্দ মহারাজ ১৯৭৪ সালে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজীতে এম. এ পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে রামকৃষ্ণ সঙ্ঘের কোলকাতার ইন্স্টিটিউট অব কালচার কেন্দ্রে ব্রহ্মচারী হিসাবে যোগদান করেন এবং এই কেন্দ্রে গ্রন্থ প্রকাশনা ও গবেষণা বিভাগের প্রধান হিসাবে ১৪ বছর সেবাদান করেন।
২০১২ সাল থেকে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত কলকাতায় স্বামী বিবেকান্দের ঐতিহাসিক জন্মস্থানে প্রতিষ্ঠিত রামকৃষ্ণ মিশন স্বামী বিবেকানন্দের পৈতৃক আবাস ও সাংস্কৃতিক কেন্দ্রের সম্পাদক হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।
বাংলাদেশে রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন কেন্দ্রের অতিথি বক্তা হিসাবে এসেছেন বেশ কয়েকবার। ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রাক্তন অধ্যক্ষ পূজ্যপাদ শ্রীমৎ স্বামী অক্ষরানন্দজী মহারাজের সাথে ছিল তাঁর আবাল্য বিশেষ ¯েœহের সম্পর্ক।