বাসস দেশ-২২ : কলেরা আক্রান্ত রোগীর পানিশূন্যতা দ্রুত ও সঠিক নিরুপণে ‘রিহাইড্রেশন ক্যালকুলেটর’

103

বাসস দেশ-২২
ডায়েরিয়া-গবেষণা
কলেরা আক্রান্ত রোগীর পানিশূন্যতা দ্রুত ও সঠিক নিরুপণে ‘রিহাইড্রেশন ক্যালকুলেটর’
ঢাকা, ২৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ডায়রিয়া বা কলেরা আক্রান্ত রোগীর পানিশূন্যতা দ্রুত ও সঠিকভাবে নির্ণয়ে তৈরি হয়েছে ‘রিহাইড্রেশন ক্যালকুলেটর’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত গাইডলাইনের উপর ভিত্তি করে এই মোবাইল এ্যাপ্লিকেশন প্রস্তুত করা হয়েছে।
আজ রাজধানীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনষ্টিটিউটে (আইইডিসিআর) মোবাইল এ্যপ্লিকেশনের মাধ্যমে ‘ডায়রিয়ার ব্যবস্থাপনার’ উপর প্রাপ্ত গবেষণায় এ তথ্য জানা যায়।
এতে জানা যায়, এই ক্যালকুলেটরের মাধ্যমে একজন চিকিৎসক সহজেই ডায়রিয়া বা কলেরা আক্রান্ত রোগীর কতটুকু পানিশূন্যতা রয়েছে এবং তা কতক্ষণে এবং কিভাবে পূরণ করা হবে, তা দ্রুত ও সঠিকভাবে নিরুপন করতে পারবেন। ফলে অতিরিক্ত স্যালাইন রোগীর শরীরে প্রবেশ করবে না, যা অনেক সময় রোগীর মৃত্যুর কারণ হয়ে ও দাঁড়াতে পারে।
পাশাপাশি কোন নির্দিষ্ট এলাকা থেকে কি পরিমান রোগী আক্রান্ত হচ্ছে তার একটি ধারণা ও পাওয়া যাবে। একটি মোবাইল এ্যাপ্লিকেশনের মাধ্যমে ডায়রিয়া ব্যবস্থাপনা উন্নতকরণের জন্য এই প্রকল্পটি ‘এমহেলথ’নামে পরিচিত।
আইইডিসিআর, আইসিডিডিআরবি ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ^বিদ্যালয়ের যৌথ উদ্যোগে এই গবেষণাটি দেশের ১০ টি হাসপাতালে ৫ মাসব্যাপী পরিচালিত হয়।
গবেষণা কার্যক্রমের ফলাফল অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক।
প্রতিমন্ত্রী বলেন, চিকিৎসা বিজ্ঞানে ডিজিটাল প্রযুক্তিকে সঠিক প্রয়োগের জন্য বিশদ গবেষণার প্রয়োজন। স্বাস্থ্য সেবাকে প্রযুক্তির মাধ্যমে জনগণের দোরগোঁড়ায় পৌঁছে দেয়ার জন্য সম্মিলিতভাবে সবাইকে কাজ করার আহবান জানান তিনি।
‘চিকিৎসা বিজ্ঞানীদের সাথে প্রযুক্তি বিশেষজ্ঞের যৌথভাবে কাজ করার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞানে প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তিকে সঠিকভাবে প্রয়োগ করা যায় তার উপর বিশদ গবেষণা করার প্রয়োজন রয়েছে।
আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক (প্রশাসন)ডা: নাসিমা সুলতানা।
এছাড়া,অন্যান্যের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন দপ্তরের লাইন ডাইরেক্টর ও পরিচালক, গবেষণা কার্যক্রমের সাথে জড়িত আইইডিসিআর, আইসিডিডিআরবি ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ^বিদ্যালয়ের এর বিজ্ঞানীসহ বিভিন্ন পর্যায়ের দেশী-বিদেশী গবেষক ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৮৪০/কেএমকে