বিশ্ব স্বাস্থ্য সংস্থার সভায় আইপিইউ’র ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ পদক্ষেপ উপস্থাপন

368

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি নির্ধারণী পরিষদ এক্সিকিউটিভ বোর্ড সভায় বৈশ্বিক প্রতিষ্ঠান ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়ক বিভিন্ন পদক্ষেপ উপস্থাপন করা হয়।
আজ সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত এ সভায় ১৭৮ দেশের সংসদের বৈশ্বিক প্রতিষ্ঠান আইপিইউ’র পক্ষ থেকে এই পদক্ষেপ তুলে ধরা হয়।
সিরাজগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত আইপিইউ’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা পর্ষদের সভাপতি হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ আমন্ত্রণে এই সভায় যোগদান করেন।
এই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সদস্য দেশগুলোর বাইরে কোন প্রতিষ্ঠানকে এক্সিকিউটিভ বোর্ডে বিশেষ উপস্থাপনার জন্য আমন্ত্রণ জানায়।
জেনেভা সফরকালে ডা. মিল্লাত বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের মহাসচিবসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বিশেষ বৈঠক ছাড়াও সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক উচ্চ পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করেন।
গত বছর অক্টোবরে ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ)’র বার্ষিক সভায় বাংলাদেশের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো হাবিবে মিল্লাত এমপি’র সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক একটি প্রস্তাব ১৭৮ দেশের সকলে সর্বসম্মতিক্রমে গ্রহণ করে এবং এই বিষয়ে একটি রেজুলেশন গ্রহণে একমত হয়। একই সঙ্গে অধ্যাপক ডা. মিল্লাত আবারো আইপিইউ’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা পর্ষদের সভাপতি নির্বাচিত হন।