বাসস দেশ-৩৪ : বাংলাদেশে সুতা রপ্তানির আগ্রহ প্রকাশ করেছে নেপাল

279

বাসস দেশ-৩৪
বিকেএমইএ- নেপাল-প্রতিনিধি-বৈঠক
বাংলাদেশে সুতা রপ্তানির আগ্রহ প্রকাশ করেছে নেপাল
ঢাকা, ২৮ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বাংলাদেশের আমদানিকারকদের কাছে সুতা রপ্তানির আগ্রহ প্রকাশ করেছে নেপাল।
আজ বিকেএমইএ’র সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে এই আগ্রহের কথা জানান বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ধন বাহাদুর ওলি। সংগঠনের ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মনসুর আহমেদ।
বৈঠকে উপস্থিত ছিলেন বিকেএমইএ’র দ্বিতীয় সহ-সভাপতি ফজলে শামীম এহসান, পরিচালক মোস্তফা জামাল পাশা, মোস্তফা মনোয়ার ভূঁইয়া, শহীদ উদ্দিন আহমেদ আজাদ, নেপাল ইয়ার্ন প্রডিউসার্স অ্যাসোসিয়েশন-এর চেয়ারম্যান পবন কুমার গোলিয়ান, রিলায়েন্স স্পিনিং মিল লি ও নেপালের পরিচালক অক্ষয় গোলিয়ান।
সাম্প্রতিক সময়ে নেপাল তাদের চারটি স্পিনিং কারখানার সাহায্যে পলিয়েস্টার, ভিসকস, ল্যাকরাসহ কয়েক ধরনের সুতা উৎপাদন করছে। যা তুরস্ক, ভারত, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। ভৌগলিক অবস্থানগত দিক থেকে কাছাকাছি হওয়ায় কম সময় ও কম খরচে বাংলাদেশে সুতা রপ্তানির সুযোগ রয়েছে নেপালের।
বৈঠকে জানানো হয়, ভারত ও পাকিস্তানের তুলনায় প্রতিযোগিতামূলক দামে বাংলাদেশ নেপালের কাছ থেকে সুতা পেতে পারে। তবে এক্ষেত্রে বাংলাবান্ধা স্থলবন্দরে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করতে সরকারের সাথে আলোচনা করার জন্য আহবান জানানো হয়। নেপালের কাছ থেকে সুতা আমদানি সহজতর হলে কম সময় ও কম খরচে সুতা পাওয়া বাংলাদেশের তৈরি পোশাকের উৎপাদন ও রপ্তানি বৃদ্ধিতে সহায়ক বলে হবে।
বাসস/সবি/এমএআর/১৯৫৫/জেহক