বাসস ক্রীড়া-১৮ : সেমিফাইনালে কাতারকেই ফেভারিট মানছেন জাচ্চেরনি

289

বাসস ক্রীড়া-১৮
ফুটবল-এশিয়ান কাপ-কাতার-আরব আমিরাত
সেমিফাইনালে কাতারকেই ফেভারিট মানছেন জাচ্চেরনি
আবুধাবি, ২৮ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : এশিয়ান কাপ ফুটবলের আসন্ন সেমিফাইনালে প্রতিপক্ষ কাতারকেই ফেভারিট মানছেন সংযুক্ত আরব আমিরাতের কোচ আলবার্তো জাচ্চেরনি। তবে ম্যাচটি মনস্তাত্বিক হবে বলেও মন্তব্য করেছেন তিনি।
২০১১ সালে জাপানকে রেকর্ড সংখ্যক চতুর্থ শিরোপা এনে দেয়া এই ইতালীয় কোচ মঙ্গলবার মোকাবেলা করবে তার দল আবুধাবির রাজনৈতিক প্রতিপক্ষ ও ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক কাতারের।
কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে দলকে শেষ চারে পৌঁছে দেয়া জাচ্চেরনি বলেন, ‘তারা (কাতার) অসাধারণ একটি দল। টুর্নামেন্টে এখনো পর্যন্ত একটি গোলও হজম করেনি। অতীতের এশিয়ান কাপেও কাতারের পারফর্মেন্স ছির চমৎকার। সব বিভাগেই দলটি একেবারেই গোছানো। সেই সঙ্গে তাদের রয়েছে বেশ কয়েকজন বিপজ্জনক একক নৈপুন্যের অধিকারী ফুটবলার।’
এসি মিলান ও ল্যাৎসিওর সাবেক এই কোচ বলেন, ‘দীর্ঘ সময় ধরে কাতার দলটি একত্রে খেলে আসছে। যা দলটির সামর্থ্যকে আরো শক্তিশালী করেছে।’ ম্যাচে বিজয়ী দলটি আগামী ১ ফেব্রুয়ারি টুর্নামেন্টের ফাইনালে অংশ নিবে।
সর্বশেষ ১৯৯৬ সালে এশিয়ান কাপের ফাইনালে খেলেছে তৎকালীন স্বাগতিক আরব। চার বছর আগে অস্ট্রেলিয়ায় অনুষ্টিত টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল দলটি।
এদিকে প্রথমবারের মত টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করা কাতারের হয়ে ফেভারিটের চাপকে স্বাগত জানিয়েছেন তাদের পর্তুগালে জন্ম নেয়া ডিফেন্ডার পেড্রো মিগুয়েল। কোয়ার্টার ফাইনালে ফেভারিটের তকমা মাখানো দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে দলটি।
বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘আমরা ফেভারিটই থাকতে চাই। এই ম্যাচে জয়ের ব্যাপারে স্কোয়াডের সব সদস্যই আশাবাদী। খেলোয়াড়, স্টাফ এবং সর্বোপরি কাতারের জন্য বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ’
বাসস/এএফপি/এমএইচসি/১৯১০ /স্বব