বাসস ক্রীড়া-৯ : ইরানের বিপক্ষেও রক্ষণভাগে বাড়তি মনোযোগের কৌশল অবলম্বন করবে জাপান

110

বাসস ক্রীড়া-৯
ফুটবল-এশিয়ান কাপ-জাপান-ইরান
ইরানের বিপক্ষেও রক্ষণভাগে বাড়তি মনোযোগের কৌশল অবলম্বন করবে জাপান
আল-আইন (আরব আমিরাত), ২৮ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি): এশিয়া কাপে ভক্তদের মন ভরাতে না পারলেও রক্ষনাত্মক কৌশলেই জয় লাভ করছে জাপান। আক্রমণাত্বক মেজাজের ইরানের বিপক্ষে আসন্ন সোমি-ফাইনালেও ব্লু সামুরাইরা একই কৌশল অবলম্বন করবে বলে রোববার মন্তব্য করেছেন জাপানের কোচ হাজিমে মরিয়াসু।
টুর্নামেন্টে সৌদি আরবের বিপক্ষে মাত্র ২৩ শতাংশ বলের নিয়ন্ত্রণ রেখেই ১-০ গোলে জয়লাভ করেছে জাপান। যেটি স্মরন করিয়ে দেয় ২০০৪ সালের ইউরো আসরকে। যেখানে রক্ষণাত্মক কৌশল দিয়েই বিস্ময়করভাবে শিরোপা জিতে নিয়েছিল গ্রীস।
বিশ্বকাপের নকআউট পর্ব থেকে বিদায় নেয়ার পর গত জুলাইয়ে জাপানের কোচের দায়িত্ব নেয়া মরিয়াসুর মধ্যে এই কৌশল অবলম্বনের জন্য কোন অনুশোচনা নেই। বলেছেন তার তারুণ্য নির্ভর দলটি ফল পাচ্ছে এবং এখনো ওই পথ থেকেই শিক্ষা গ্রহণ করছে।
রোববার আল আইনে জাপানের কোচ বলেন, ‘টুর্নামেন্টে আসার পর থেকেই আমরা বুঝতে পারছি এখানকার ম্যাচগুলো খুবই কঠিন হবে।’ যদিও চার বারের শিরোপা জয়ীরা র‌্যাংকিংয়ের শীর্ষস্থানীয় দল হিসেবেই এই আসরে অংশ নিচ্ছে।
মরিয়াসু বলেন, ‘আমরা এখনো পরিপুর্ন দলে পরিণত হতে পারিনি। দলের আভিজ্ঞতায়ও ঘাটতি রয়েছে। সুতরাং প্রতিটি ম্যাচে অংশগ্রহণ করার সময়ই আমরা সেই অভিজ্ঞতা দিয়ে নিজেদের উন্নতি করছি।’
চলতি এশিয়া কাপে ‘এফ’ গ্রুপ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছে জাপান। গ্রুপ পর্বে তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের বিপক্ষে যথাক্রমে ৩-২ ও ২-১ গোলে জয়লাভ করলেও ওই ম্যাচগুলোতে যথেষ্ট ঘাম ঝড়াতে হয়েছে ব্লু সামুরাইদের। ওমানের বিপক্ষে পেনাল্টি সহায়তায় ১-০ গোলে জিতেছে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে খেলা দলটি।
শেষ ষোলর লড়াইয়ে সৌদি আরবের বিপক্ষে বলতে গেলে কোনঠাসাই ছিল জাপান। কিন্তু ভিএআরের সহায়তায় একটি পেনাল্টি পেয়ে ফের ১-০ গোলে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালের বৈতরণী পার হয় জাপান।
মরিয়াসু বলেন, ‘প্রতিটি ম্যাচেই ছেলেরা শিখছে। একই সঙ্গে স্বল্প ব্যবধানে হলেও জয়লাভ করছে, এবং পরের রাউন্ডের পৌঁছাচ্ছে। একটি দলের জন্য জয়লাভ করাটাই বেশি দরকার। কারণ সেখানে আমরা কেমন খেলছি সেটি বিবেচিত হচ্ছে না। আমরা ধারাবাহিকভাবেই খেলছি। আমার মনে হয় একই সঙ্গে আমাদের ছেলেরা দলীয় দর্শনেরও সঠিক বাস্তবায়ন ঘটাচ্ছে।
আগামী ম্যাচেও আমরা তাদের একই ভূমিকায় দেখতে চাই। আশাকরি রক্ষণাত্মক খেলেই তারা জয় লাভে সক্ষম হবে।’
জাপান যতটা নীরবে এশিয়া কাপের সেমি-ফাইনালের টিকিট পেয়েছে, ততটাই শোরগোল ছড়িয়েই শেষ চারে উঠে এসেছে ইরান। এই যাত্রাপথে ১২টি গোল আদায় করেছে দলটি। তাদের আচরণই বলে দিচ্ছে এশিয়া কাপের ৪৩বছরের ইতিহাসে প্রথমবারের মত শিরোপা জয়ের জন্য তারা প্রস্তুত।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/মোজা/স্বব