বাসস ক্রীড়া-৮ : সোবার্সের পর হোল্ডার

113

বাসস ক্রীড়া-৮
হোল্ডার র‌্যাংকিং
সোবার্সের পর হোল্ডার
লন্ডন, ২৮ জানুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : কিংবদন্তী গ্যারি সোবার্সের পর ওয়েস্ট ইন্ডিজের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি’র শীর্ষ অলরাউন্ডারের স্থান দখল করলেন জেসন হোল্ডার। বারবাডোজ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ নৈপুণ্য পদর্শনের মাধ্যমে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শীর্ষ অলাউন্ডারের খেতাব পান ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক।
ব্রিজ টাউন ওভালের কেনসিংটন ওভালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৩৮১ রানে জয় পেতে ক্যারিবিয় অধিনায়ক হোল্ডার দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২০২ রান এবং প্রথম ইনিংসে গুরুত্বপূর্ণ দুই উইকেট লাভ গুরুত্বপূর্ণ অবদান রাখে। এক দিন হাতে রেখেই ইংলিশদের বিপক্ষে জয় পায় স্বাগতকিরা। একই সঙ্গে তিন টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।
ম্যাচের সেরা নির্বাচিত হওয়া দীর্ঘ দেহী হোল্ডার বাংলাদেশের সাকিব আল হাসানকে হটিয়ে আইসিসির শীর্ষ অলরাউন্ডারের পদে অধিষ্টিত হন। নতুন র‌্যাংকিং অনুসারে সাকিব এখন দ্বিতীয় স্থানে। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে ভারতের রবীন্দ্র জাদেজা এবং ইংল্যান্ডের বেন সেস্টাকস।
অবশ্য সোবার্সের খেলোয়াড়ী জীবনে র‌্যাংকিং প্রথা চালু ছিল ছিলনা। তাদের সময় ভিন্ন পদ্ধতি অবলম্বন করা হতো। ১৯৭৪ সালে তার অবসরের সময় সোবার্স বিশ্বের সেরা খেলোয়াড় হিসেবে পরিচিত ছিলেন।
বাসস/এএফপি/স্বব/১৭২৫/মোজা/এএমটি