বাসস দেশ-৭ : অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার দন্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

116

বাসস দেশ-৭
খালেদা-রায়-প্রকাশ
অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার দন্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ
ঢাকা, ২৮ জানুয়ারি, ২০১৮ (বাসস) : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ অন্য আসামীদের বিষয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে হাইকোর্ট।
১৭৭ পৃষ্ঠার এ রায় আজ সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। গত বছরের ৩০ অক্টোবর এ রায় ঘোষণা করেন বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ। রায় প্রদানকারী বিচারপতিদের স্বাক্ষরের মধ্য দিয়ে আজ পূর্নাঙ্গ রায় প্রকাশ হল।
রায়ে খালেদা জিয়াকে বিচারিক আদালতের দেয়া পাঁচ বছরের কারাদন্ড বাড়িয়ে ১০ বছর করেছে হাইকোর্ট। এছাড়া ৫ বছরের দন্ড থেকে খালাস চেয়ে খালেদা জিয়া এবং ১০ বছরের দন্ড থেকে খালাস চেয়ে মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল ওরফে কাজী কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের আপিল খারিজ করে দিয়েছে আদালত।
এ মামলায় ছয় আসামির মধ্যে খালেদা জিয়াসহ তিনজন কারাবন্দি। বাকি তিন আসামি পলাতক। খালেদা জিয়া ছাড়া বাকি দু’জন হলেন- মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ। পলাতক তিনজন হলেন- বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।
গত বছরের ৮ ফেব্রুয়ারি রাজধানীর বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদন্ড দেয়। একইসঙ্গে খালেদা পূত্র ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদন্ড দেয় আদালত।
এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে তারা আপিল আবেদন করেন। এছাড়াও খালেদা জিয়ার সাজা বাড়াতে আবেদন করেছিল দুদক।
বাসস/এএসজি/ডিএ/১৬০০/আরজি