বাসস বিদেশ-৩ : চীনে নাশকতার অভিযোগে মানবাধিকার আইনজীবীর কারাদন্ড

184

বাসস বিদেশ-৩
চীন-বিচার
চীনে নাশকতার অভিযোগে মানবাধিকার আইনজীবীর কারাদন্ড
বেইজিং, ২৮ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : চীনের বিশিষ্ট আইনজীবী ওয়াং কুয়ানঝংকে সোমবার সাড়ে চার বছরের কারাদন্ড দেয়া হয়েছে। রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র ও নাশকতার দায়ে তাকে এ সাজা দেয়া হয়। দেশটির উত্তরাঞ্চলীয় একটি আদালত একথা জানায়। খবর এএফপি’র।
৪২ বছর বয়সী ওয়াং ২০১৫ সালে এক অভিযানের সময় নিখোঁজ হন। অভিযানটি ‘৭০৯’ দমনপীড়ন নামে পরিচিত। তিনি রাজনৈতিক কর্মী এবং ভূমি অধিকরণের কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের রক্ষায় কাজ করেন। এছাড়া ওয়াং কমিউনিষ্ট কর্তৃপক্ষের বিচার ব্যবস্থার কঠোর সমালোচনা করে থাকেন।
রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করায় ২০১৬ সালে ওয়াং’কে অভিযুক্ত করা হয়। ৭০৯ নামের দমনপীড়ন চলাকালে দুই শতাধিক আইনজীবী ও মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে ওয়াংও রয়েছেন।
তিয়ানজিন সেকেন্ড ইন্টারন্যাশনাল পিপলস কোর্টের এক বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র ও নাশকতামূলক কর্মকান্ডে জড়িত থাকায় ওয়াং’কে দোষী সাব্যস্ত করে তাকে সাড়ে চার বছরের কারাদন্ড দেয়া এবং তার রাজনীতি করার অধিকার পাঁচ বছরের জন্য কেড়ে নেয়া হয়েছে।
আইনগতভাবে কারাগারে নেয়ার দুই বছরের অধিক সময় পর গত ২৬ ডিসেম্বর তিয়ানজিনে রুদ্ধদ্বার আদালতে ওয়াংয়ের বিচারের শুনানি হয়।
ওই সময় আদালত জানায়, রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষার স্বার্থে এ বিচার কাজ চলাকালে জনগণের উপস্থিত থাকার কোন সুযোগ ছিল না।
ওয়াংয়ের স্ত্রী লি ওয়েনজুকে তার স্বামীর বিচারের আগের দিন থেকে কার্যত: গৃহবন্দি করে রাখা হয়। আদালতে তার উপস্থিতি ঠেকাতেই এমন পদক্ষেপ নেয়া হয় বলে ধারণা করা হচ্ছে। লি জোরালোভাবে তার স্বামীর আটকাদেশের প্রতিবাদ জানায়। গত এপ্রিলে তার স্বামীকে আটক রাখার প্রতিবাদ জানাতে ১শ’ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তিয়ানজিনে যাওয়ার চেষ্টা চালায়। সেখানের একটি কারাগারে লির স্বামীকে বন্দি রাখা হয়েছে।
বাসস/এমএজেড/১২৫০/জুনা