বাসস ক্রীড়া-৪ : অস্ট্রেলিয়ান ওপেনের পরাজয় থেকে ইতিবাচক কিছুই খুঁজছেন নাদাল

126

বাসস ক্রীড়া-৪
টেনিস-নাদাল
অস্ট্রেলিয়ান ওপেনের পরাজয় থেকে ইতিবাচক কিছুই খুঁজছেন নাদাল
মেলবোর্ন, ২৮ জানুয়ারি ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে প্রতিদ্বন্দ্বী নোভাক জকোভিচের কাছে পরাজিত হয়ে রানার্স-আপ শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে রাফায়েল নাদালকে। কিন্তু ইনজুরি থেকে ফিরে এই পরাজয় সত্তেও বেশ কিছু ইতিবাচক দিক খুঁজে পাবার বিষয়টি সামনে নিয়ে এসেছেন স্প্যানিশ তারকা।
পুরো টুর্নামেন্টে ফাইনালের আগে একটি সেটও হারেননি স্প্যানিশ এই দ্বিতীয় বাছাই। ফাইনালে বিশ্বের এক নম্বর তারকা জকোভিচের কাছে ৬-৩, ৬-২, ৬-২ গেমের সরাসরি সেটের পরাজয়ের কোন ব্যাখ্যাও তিনি দেননি। মূলত জকোভিচের দুর্দান্ত কিছু গ্রাউন্ডস্ট্রোক ও শক্তিশালি সার্ভিসের কাছে নতি স্বীকার করতে হয়েছে নাদালকে। গত বছরের অনেকটাই সময়ই ইনজুরির কারনে কোর্টের বাইরে থাকতে হয়েছে। আর সে কারনেই নাদাল বিশ্বাস করেন ইনজুরি কাটিয়ে এখনো নিজের সেরাটা দিতে পারেননি।
এ সম্পর্কে নাদাল বলেন, ‘অবিশ্বাস্য রকম ভাল খেলেছে জকোভিচ, এতে কোন সন্দেহ নেই। তবে একই সাথে এটাও সত্যি যে সম্ভবত শারীরিকভাবে আমি এই পর্যায়ে প্রতিদ্বন্দ্বীতা করার মত ফিট এখনো হইনি। পাঁচ মাস টুর্নামেন্টের বাইরে থাকার পর এটা সত্যিই অনেক বড় একটা চ্যালেঞ্জ। এখন আমার অন্যকিছুর প্রয়োজন। হতে পারে সেই অন্যকিছুর দেখা এখনো পাইনি। আমার কাছে এটাই এই মুহূর্তের অনুভূতি।’
ইউএস ওপেনের পর কোন টুর্ণামেন্টে না খেলে সরাসরি মেলবোর্নে খেলতে আসাটাও কঠিন ছিল। তার উপর ফাইনালে পৌঁছানো তো অবশ্যই বিশেষ কিছু। সে কারণেই এই টুর্নামেন্ট থেকে ইতিবাচক কিছু নিয়েই ঘরে ফিরছেন নাদাল যা পরবর্তী টুর্নামেন্টে কাজে দিবে।
সেপ্টেম্বরে ইউএস ওপেনের সেমিফাইনালে হুয়ান মার্টিন ডেল পোত্রোর বিপক্ষে হাঁটুর ইনজুরির কারনে ম্যাচ শেষ না করেই বিদায় নিয়েছিলেন নাদাল। তারপর থেকে আর কোন মেজর টুর্নামেন্টে খেলা হয়নি। নভেম্বরে তার গোঁড়ালিতে অস্ত্রোপচার করা হয়। ডিসেম্বরে তিনি পূর্ণাঙ্গ অনুশীলনে ফিরে আসেন। ডিসেম্বরের শেষে আবু ধাবীতে প্রদর্শনী ম্যাচের মাধ্যমে তিনি নতুন মৌসুম শুরু করেছেন। তবে ইউএস ওপেনের প্রস্তুতিমূলক টুর্নামেন্ট ব্রিসবেন ইন্টারন্যাশনাল থেকে নাম প্রত্যাহার করে নেন। এই মুহূর্তে বেশী করে ম্যাচ খেলার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব দিয়েছেন নাদাল। আর সেজন্য অনুশীলনেরও প্রয়োজন রয়েছে।
আগামী মাসের শেষে আকাপুলকো ও মার্চের শুরুতে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স টুর্নামেন্টই এখন নাদালের মূল লক্ষ্য।
বাসস/নীহা/১২১০/স্বব