গার্মেন্টসের মজুরি বিষয়ে সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছে ইইউ

327

ঢাকা, ২৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : গার্মেন্টস শ্রমিকদের জীবন মান উন্নয়ন এবং তাদের মজুরি বিষয়ে সৃষ্ট শ্রম অসন্তোষ নিরসনে সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ।
আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সাথে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসে তেরিস্ক সৌজন্য সাক্ষাতে এ প্রশংসা করেন।
রাষ্ট্রদূত সুষ্ঠ ও শান্তিপূর্ণ কর্মপরিবেশ নিশ্চিত করণ এবং শ্রমিকদের জীবন মান উন্নয়নে সরকারের এ সব উদ্যোগকে স্বাগত জানান।
সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী ইইউ রাষ্ট্রদূতকে নিম্নতম মজুরির দ্রুত গেজেট প্রকাশ, শ্রম পরিস্থিতি মনিটরিং এর জন্য দেশের শ্রমঘন এলাকায় মন্ত্রণালয়ের উদ্যোগে ২৯টি কমিটি গঠন এবং শ্রমিকদের বিভিন্ন অভিযোগ গ্রহণের জন্য যে পাঁচ ডিজিটের হট লাইন চালু করতে যাচ্ছে সে বিষয়েও অবহিত করেন।
আলোচনাকালে গার্মেন্টস শিল্পের শ্রমিকদের জন্য দেয়া ইইউ এর বিভিন্ন সহযোগিতার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টিতে গার্মেন্টস শিল্পের বাইরে অন্যান্য খাতেও কারিগরী সহযোগিতার আহ্বান জানান।
আগামীতে শুধু গার্মেন্টসই নয় অন্যান্য সব ক্ষেত্রেও সহযোগিতার পরিমাণ বৃদ্ধি পাবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন। বৈঠকে সাসটেনিবিলিটি কমপ্যাক্টের বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করা হয়।
শ্রম মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশে ইইউ এর বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলালসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।