প্রাক-যোগ্যতা সনদ পেল স্ট্যান্ডার্ড গ্লোবাল ইকোনমিক জোন

855

ঢাকা, ২৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : স্ট্যান্ডার্ড গ্লোবাল ইকোনমিক জোন নামে বেসরকারি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রাক-যোগ্যতার সনদ পেয়েছে পোশাক খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড গ্রুপ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার বড় বালুকান্দি মৌজায় ১০৮ একর জমির উপর এই অঞ্চল গড়ে তোলা হবে।
রোববার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী স্ট্যান্ডার্ড গ্লোবাল ইকোনমিক জোন লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আতিকুর রহমান হাতে সনদ তুলে দেন।
রাজধানীর পান্থপথে বেজা কার্যালয়ে আয়োজিত সনদ প্রদান অনুষ্ঠানে বেজা ও স্ট্যান্ডার্ড গ্রুপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, দেশী-বিদেশী উদ্যোক্তাদের কাছ থেকে অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের জন্য ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। তিনি বলেন, বেজার আওতায় একটি ভূমি ব্যাংক স্থাপন করা হয়েছে যেখান থেকে বিনিয়োগকারীরা সহজে তাদের পছন্দ অনুযায়ী অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য জমি নিতে পারছেন।একইসাথে বেজা বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি পানি,গ্যাস বিদ্যুৎসহ সব ধরনের সুবিধা প্রদান করছে বলে তিনি জানান।
তিনি বলেন,অনেক বেসরকারি অঞ্চলে দেশী-বিদেশী বিনিয়োগকারীরা শিল্প স্থাপন শুরু হয়েছে এবং সেখানে উৎপাদিত পণ্য দেশে বাজারজাতকরণের পাশাপাশি বিদেশে রফতানি হচ্ছে। বিশ্বখ্যাত প্রতিষ্ঠান হোন্ডা ইতোমধ্যে আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চলে মোটর বাইক উৎপাদন শুরু করেছে বলে তিনি জানান।
স্ট্যান্ডার্ড গ্লোবাল ইকোনমিক জোনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আতিকুর রহমান অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় প্রাক-যোগ্যতা সনদ প্রদান করায় বেজাকে ধন্যবাদ জানান। চূড়ান্ত সনদ প্রাপ্তি সাপেক্ষে অঞ্চলের কর্মকান্ড দ্রুত শুরু করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
অনুষ্ঠানে জানানো হয়, ২০১৯ সালের মাঝামাঝি সময়ে অঞ্চলের উন্নয়ন কাজ শুরু হবে।জোনের উন্নয়ন, অবকাঠামো নির্মাণ এবং শিল্প স্থাপনে ৭৬০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।এই অর্থনৈতিক অঞ্চলে প্রায় ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে।
বেজা এ পর্যন্ত মোট ১৯টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য প্রাক-যোগ্যতা সনদ প্রদান করেছে।যার মধ্যে ৭টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলকে চূড়ান্ত সনদ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ১৭টি অঞ্চলে শিল্প স্থাপন শুরু হয়েছে এবং বাকীগুলোতে শিল্প স্থাপনের কাজ চলমান রয়েছে। এসব অঞ্চলে মোট ২ হাজার ৩২৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হয়েছে এবং ২০ হাজার ২৭৬ জনের কর্মসংস্থান হয়েছে।
বেজা দেশে ২০৩০ সাল নাগাদ দেশে ৭৫ হাজার একর জমিতে ১০০ টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, এক কোটি লোকের কর্মসংস্থান এবং ৪০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের অতিরিক্ত রফতানির পরিকল্পনা নিয়ে কাজ করছে।