বাজিস-৪ : কুড়িগ্রামে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

141

বাজিস-৪
কুড়িগ্রাম-কুষ্ঠ-দিবস
কুড়িগ্রামে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত
কুড়িগ্রাম, ২৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ‘বৈষম্য, অপবাদ ও কুসংস্কার-কুষ্ঠ রোগের প্রতি না থাকুক আর- এই শ্লোগান নিয়ে পালিত হয়েছে বিশ্ব কুষ্ঠ দিবস। দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।
রোববার সকালে সিভিল সার্জন কার্য্যালয় থেকে শুরু করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সিভিল সার্জন কার্যালয়ের হল রুমে একটি আলাচনাসভা অনুষ্ঠিত হয়। এসময় সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।
সিভিল সার্জন ডা. এস এম আমিনুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সদর স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, প্রোগ্রাম অর্গানাইজার মোঃ হান্নান, আরডিআরএস বাংলাদেশের মনিটরিং অফিসার শাহজালাল, লেপ্রা বাংলাদেশের মনিটরিং অফিসার বদরুল আলম প্র্রমুখ। আলোচনাসভা শেষে কুষ্ঠ রোগীদের মাঝে লেপ্রা কর্তৃক সরবরাহকৃত কম্বল বিতরণ করা হয়।
বেসরকারি প্রতিষ্ঠান আরডিআরএস-এর তথ্যনুযায়ী কুড়িগ্রামে ১৯৮১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত কুষ্ঠ রোগীর সংখ্যা ৫ হাজার ৩০০ জন। গত বছর ৭২ জন রোগী চিহ্নিত করা হয়। এরমধ্যে ৪৭জন রোগী চিকিৎসাধীন রয়েছে। বাকি ২৫ জনের চিকিৎসা সম্পন্ন হয়েছে। ২০১৪সালে কুষ্ঠ রোগী ছিল ৮৮জন, ২০১৫সালে ৬৫জন, ২০১৬সালে ৫৩জন, ২০১৭ সালে ৮০জন কুষ্ঠ রোগীকে শনাক্ত করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/১৭২০/মরপা