বাসস দেশ-২৯ : প্রতিটি বাড়িতে গাছ লাগানোর উদ্যোগ নিলে বছরব্যাপী নিরাপদ সবজির চাহিদা মেটানো সম্ভব : প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

272

বাসস দেশ-২৯
সবজি মেলা-সমাপন
প্রতিটি বাড়িতে গাছ লাগানোর উদ্যোগ নিলে বছরব্যাপী নিরাপদ সবজির চাহিদা মেটানো সম্ভব : প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০১৯ (বাসস) : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু বলেছেন, আগের মতো প্রত্যেক বাড়িতে দুই চারটি গাছ লাগানোর উদ্যোগ নিলেই ওই পরিবারের সারা বছরের নিরাপদ ও পুষ্টিমানের সবজির চাহিদা মেটানো সম্ভব হবে ।
আজ শনিবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটরিয়ামে চতুর্থ বারের মতো জাতীয় সবজি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আশরাফ আলী খান স্মৃতিচারণ করে আরো বলেন, এক সময় গ্রামের বাড়ি বাড়ি এক ধরনের মরিচ ও বেগুন দেখা যেতো, যা সারা বছর চাষ হতো। এখন আর তা দেখা যায় না। সেই মরিচ ও বেগুন ফিরিয়ে আনার জন্য কৃষি সংশ্লিষ্টদের আহবান জানান তিনি।
প্রতিমন্ত্রী বলেন, শুধু নিরাপদ ও পুষ্টিমানের সবজি নয়। যথাযথ উদ্যোগ নিলে সারা বছরের নিরাপদ প্রাণিজ ও আমিষ জাতীয় খাদ্য ,মাছ, মাংস, দুধ ও ডিমের উৎপাদনও বাড়ানো সম্ভব।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অমিতাভ দাসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পিপিসি) ড. মো: আব্দুর রৌফ।
স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইং এর ভারপ্রাপ্ত পরিচালক কৃষিবিদ শাহ মো. আকরামুল হক।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি শাক-সবজি আবাদে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যাক্তি, প্রতিষ্ঠান, জেলা ও মেলায় অংশগ্রহণকারী স্টলের মধ্যে পুরষ্কার বিতরণ করেন। পুরস্কার হিসেবে ছিলো ক্রেষ্ট, সনদ ও নগদ টাকা।
এবারের জাতীয় সবজি মেলায় সরকারি ১০টি ও বেসরকারি ৫৪টি প্রতিষ্ঠানের ৭৪টি স্টল ও ৪টি প্যাভেলিয়ন অংশ নেয়। মেলায় ২৭ ধরনের শিম ও ২৩ ধরনের আলুসহ ১৩৬ ধরনের শাক-সবজি প্রদর্শিত হয়।
‘নিরাপদ সবজি করব চাষ, পুষ্টি মিলবে বার মাস’ প্রতিপাদ্যে এ মেলার আয়োজন করে কৃষি মন্ত্রণালয়।
বাসস/সবি/এমএআর/২০১৫/জেহক