কৃষি ও কৃষকের উন্নয়ন ছাড়া সোনার বাংলা গড়া সম্ভব নয় : কৃষিমন্ত্রী

372

টাঙ্গাইল, ২৬ জানুয়ারি, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি ও কৃষকের উন্নয়ন-অগ্রগতি আর আধুনিকায়ন ছাড়া উন্নত সোনার বাংলা গড়া সম্ভব নয়।
তিনি বলেন, “বাংলাদেশের ৬০ ভাগ মানুষ গ্রামে বসবাস করে। এখনও ৪৫ ভাগ মানুষের জীবিকা আসে কৃষি থেকে। আমরা কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে বিদেশে রপ্তানী করার ব্যবস্থা করবো। কৃষি প্রধান বাংলাদেশের কৃষি ও কৃষকের উন্নয়ন-অগ্রগতি আর আধুনিকায়ন ছাড়া উন্নত সোনার বাংলা গড়া সম্ভব নয়।”
মন্ত্রী আজ টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলায় মুশুদ্দি ইউনিয়নে নিজ বাসভবন “রেজিয়া কুঞ্জে” সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় একথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, যে কোন মূল্যে কৃষিকে লাভজনক ও সম্মানজনক পেশায় পরিণত করা হবে। আর এজন্য যে ধরনের কৌশল অবলম্বন করা দরকার তাই করা হবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে কৃষির পাশাপাশি তরুণ প্রজন্মকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার প্রতিও গুরুত্বারোপ করেন।
বিএনপি জনগণের ভালবাসা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, জনগণের সমর্থন হারিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা চাই বিএনপি উপজেলা নির্বাচনে আসুক। প্রতিদ্বন্দিতামূলক স্থানীয় সরকার নির্বাচন হোক। যেখানে সকলেই অংশগ্রহণ করবে। বিএনপি সংসদে এসে তাদের কথা বলা উচিত। এতে তারা শক্তিশালী বিরোধী দলের ভূমিকা পালন করতে পারে।’
মতবিনিময় সভায় জাতীয় পত্রিকার স্থানীয় প্রতিনিধিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে কৃষিমন্ত্রী টাঙ্গাইলের মধুপুর উপজেলার আকাশী বঙ্গবন্ধু ক্লাবের উদ্যোগে গ্রাম বাংলার আবহমান লোকজসংস্কৃতির ঐতিহ্য ঘোড়দৌড় প্রতিযোগিতা প্রধান অতিথি হিসেবে যোগ দেন।