নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল লিড নিলো ভারত

180

মাউন্ট মঙ্গানুই, ২৬ জানুয়ারি ২০১৯ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও জয় পেয়েছে ভারত। আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টিম ইন্ডিয়া ৯০ রানে হারায় কিউইদের। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।
সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা ভারত মাউন্ট মঙ্গানুইয়ে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয়। ব্যাট হাতে ইনিংসের শুরুতেই দারুন সূচনা করেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন তারা। ১৫৪ বল মোকাবেলা করে উদ্বোধনী জুটিতে দলকে ১৫৪ রান উপহার দেন তারা। এরমধ্যে ৬৭ বলে ৬৬ রান অবদান রেখে আউট হন ধাওয়ান। তার ৬৭ বলের ইনিংসে ৯টি চার ছিলো।
সেঞ্চুরির পথে হাটতে থাকা রোহিত ব্যর্থ হয়েছেন তিন অংকে পা দিতে। ব্যক্তিগত ৮৭ রানে লোকি ফার্গুসনে বলে ডি গ্যান্ডহোমের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়ার আগে ৯টি চার ও ৩টি ছক্কায় ৯৬ বলের ইনিংসটি সাজান রোহিত।
দলীয় ১৭২ রানে দুই ওপেনারের বিদায়ের পর দলের ইনিংসকে সামনে টেনে নিয়ে যাবার চেষ্টা করেন দুই মিডল-অর্ডার ব্যাটসম্যান অধিনায়ক বিরাট কোহলি ও আম্বাতি রাইদু। কিন্তু বড় ইনিংস খেলতে পারেননি কেউই। কোহলি ৪৩ ও রাইদু ৪৭ রান করে আউট হন।
তারপরও রানের পাহাড়ে বসতে সমস্যা হয়নি ভারতের। শেষদিকে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ৩৩ বলে ৪৮ ও কেদার যাদব ১০ বলে ২২ রানের ঝড়ো ইনিস খেললে ৫০ ওভারে ৪ উইকেটে ৩২৪ রানের বড় সংগ্রহ পায় ভারত। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও ফার্গুসন ২টি করে উইকেট নেন।
জয়ের জন্য ৩২৫ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাট হাতে সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ড। ভারতের বোলারদের সামনে বড় ইনিংস খেলতে পারেননি কিউইদের স্বীকৃত ব্যাটসম্যানরা। টপ অর্ডারের প্রথম ছয় ব্যাটসম্যান মার্টিন গাপটিল ১৫, কলিন মুনরো ৩১, অধিনায়ক কেন উইলিয়ামসন ২০, রস টেইলর ২২, টম লাথাম ৩৪ ও হেনরি নিকোলস ২৮ রান করে আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় কিউইরা।
তবে নিউজিল্যান্ডের লোয়ার-অর্ডার ব্যাটসম্যান ডগ ব্রেসওয়েল ব্যাট হাতে লড়াই করে হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ভারতের জয়কে বিলম্বিত করেন। কিন্তু শেষ পর্যন্ত ৫৮ বল বাকি থাকতে ২৩৪ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।
বল হাতে ভারতের জয়কে সহজ করেছেন স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্রা চাহাল। কুলদীপ ৪টি ও চাহাল ২টি উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন ভারতের রোহিত।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৩২৪/৪, ৫০ ওভার (রোহিত ৮৭, ধাওয়ান ৬৬, বোল্ট ২/৬১)।
নিউজিল্যান্ড : ২৩৪/১০, ৪০.২ ওভার (ব্রেসয়েল ৫৭, লাথাম ৩৪, কুলদীপ ৪/৪৫)।
ফল : ভারত ৯০ রানে জয়ী।
ম্যাচ সেরা : রোহিত শর্মা (ভারত)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ভারত।