বাসস ক্রীড়া-৪ : এশিয়ান কাপের ব্যর্থতায় চায়না ছাড়লেন লিপ্পি

152

বাসস ক্রীড়া-৪
ফুটবল-লিপ্পি
এশিয়ান কাপের ব্যর্থতায় চায়না ছাড়লেন লিপ্পি
আবু ধাবী, ২৬ জানুয়ারি ২০১৯ (বাসস) : এশিয়ান কাপ থেকে বিদায় নেবার পর চায়না জাতীয় দলের দায়িত্ব ছাড়লেন বিশ^কাপ বিজয়ী কোচ মার্সেলো লিপ্পি।
আবু ধাবীতে বৃহস্পতিবার এশিয়া কাপের কোয়ার্টার ফাইনালে ইরানের কাছে ৩-০ গোলে পরাজিত হয়ে বিদায় নিয়েছে চায়না। আর এই পরাজয়ের পরপরই লিপ্পি দায়িত্ব ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
৭০ বছর বয়সী এই ইতালিয়ান ও জুভেন্টাসের সাবেক কোচ লিপ্পির অধীনে ২০০৬ সালে ইতালি বিশ^কাপ জয় করেছিল। গুয়াংজু এভারগ্রান্ডের হয়ে টানা তিন বছর লিগে সাফল্য পাবার পর ২০১৬ সালে তিনি চায়না জাতীয় দলের দায়িত্ব পান। এ সম্পর্কে লিপ্পি বলেছেন, ‘এই ম্যাচ চায়নার সাথে আমার চুক্তি শেষ করে দিয়েছে। আমার জন্য চায়নার মত একটি দলকে কোচিং করার অভিজ্ঞতা ছিল সত্যিই দারুন। এই সময়ের মধ্যে আমি যথাসাধ্য চেষ্টা করেছি। দলটি দারুন উন্নতিও করেছে। আমাকে সহযোগিতা করার জন্য সকলকে ধন্যবাদ জানাচ্ছি। যদিও ইরানের বিপক্ষে ইতিবাচক ফলফলই সকলে প্রত্যাশা করেছিল। কিন্তু আমার কাছে ম্যাচটি প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। আমরা সাধারনত ম্যাচে এ ধরনের ভুল করিনা। ইরান খুবই শক্তিশালী দল। এই ধরনের ম্যাচে একটি ভুলই যথেষ্ঠ। আমরা তাদেরকে গোলগুলো উপহার দিয়েছি। আসলে আমাদের মনোযোগের অভাব ছিল। হতে পারে ম্যাচটি কঠিন ছিল। তারপরেও আমি খেলোয়াড়দের ধন্যবাদ জানাতে চাই। এশিয়ান কাপে তারা ভাল খেলেছে। শেষ চারে উঠতে না পারলেও আমরা কয়েকটি ভাল ম্যাচ খেলেছি।’
বাসস/নীহা/১১৪০/স্বব