বাসস দেশ-৩১ : ২০৪০ সালের আগেই হসপিটালিটি সেক্টরকে তামাকমুক্ত ঘোষণ করবে পর্যটন মন্ত্রণালয়

337

বাসস দেশ-৩১
তামাকমুক্ত-সভা
২০৪০ সালের আগেই হসপিটালিটি সেক্টরকে তামাকমুক্ত ঘোষণ করবে পর্যটন মন্ত্রণালয়
ঢাকা, ২৪ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ২০৪০ সালের আগেই হসপিটালিটি সেক্টরকে তামাকমুক্ত ঘোষণ করবে পর্যটন মন্ত্রণালয়।
আজ বৃহস্পতিবার ঢাকা আহ্ছানিয়া মিশন ও ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের সহযোগিতায় তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর কৌশলপত্র বিষয়ক ওরিয়েন্টেশন সভায় এই কথা জানানো হয়।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ইমরান।
সভায় তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর বাস্তবায়ন কৌশলপত্র উপস্থাপন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান। সভার শুরুতে ঢাকা আহ্ছানিয়া মিশনের ধূমপানমুক্ত রেস্তোরাঁ বিষয়ক তথ্য চিত্র উপস্থাপন করেন সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান।
সচিব মোহাম্মদ ইমরান বলেন, হোটেল, মোটেল ও রির্সোটগুলোতে তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর কৌশলপত্র বাস্তবায়ন করতে মন্ত্রণালয় থেকে নোটিশ প্রদান ও পর্যাপ্ত ধূমপানমুক্ত সাইনেজের ব্যবস্থা করা হবে।
তিনি বলেন, সারা বিশ্বে সমন্বিতভাবে তামাক নিয়ন্ত্রণ ও তামাকের ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে ২০০৩ সালে ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) চুক্তি অনুমোদিত হয়। বাংলাদেশ এই চুক্তির প্রথম স্বাক্ষরকারী দেশ এবং এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ২০০৫ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন প্রণয়ন করে ও পরে ২০১৩ সালে আইনটি সংশোধন করা হয়। বিদ্যমান আইনে সকল পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।
বিশ্বের বিভিন্ন গবেষণায় দেখা যায়, অন্যান্য পাবলিক প্লেসের তুলনায় হসপিটালিটি সেক্টরেরর মধ্যে হোটেল, মোটেল, গেস্টহাউজ, রিসোর্ট, রেস্টুরেন্ট, বার ইত্যাদিতে প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানের হার বেশি। বিশ্বস্বাস্থ্য সংস্থা কর্তৃক পরিচালিত গ্লোবাল এডাল্ড টোব্যাকো সার্ভে (গেটস) ২০১৭ অনুসারে শুধুমাত্র রস্টুরেন্টে প্রায় ৫০% মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। হসপিটালিটি সেক্টরের আওয়াতাধীন সেবা প্রতিষ্ঠানে তামাক ব্যবহার না করেও যারা স্বাস্থ্য ও পরিবেশগত ক্ষতির শিকার হচ্ছেন তাদের সুরক্ষার নিমিত্তে হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে কৌশলপত্রের ওপর ওরিয়েন্টেশন প্রয়োজন।
সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতাগণ, মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং বিভিন্ন তামাক বিরোধী সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএআর/২০৩৩/এইচএন