একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে দেশের ৩ কোটি মানুষ উপকৃত হবে : এলজিআরডি মন্ত্রী

625

ঢাকা, ৩১ মে, ২০১৮ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যেমে দেশের ৬০ লাখ পরিবার তথা ৩ কোটি মানুষ উপকৃত হবে। এই প্রকল্প হবে দারিদ্র্য বিমোচনের হাতিয়ার।
আজ বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের লক্ষ্যমাত্রা অর্জনে বিভাগীয় কমিশনারদের সাথে অনুষ্ঠিত অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
খন্দকার মোশাররফ হোসেন বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প পৃথিবীর একমাত্র প্রকল্প যা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী করছে। এ প্রকল্পটি দেশ গঠনে দারিদ্র্য বিমোচনের হাতিয়ার হিসেবে কাজ করবে।
তিনি বলেন, প্রচলিত ঋণ ব্যবস্থা একটি জালের মত। দরিদ্র জনগোষ্ঠী এই জাল থেকে কখনোই বের হতে পারে না। এদের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বি করতে এ প্রকল্প উপহার দিয়েছেন। এর মাধ্যমে দেশ থেকে দারিদ্র্য চিরতরে নির্মূল হবে।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীদের কাছে এ প্রকল্প একটি পবিত্র আমানত। প্রকল্পের কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। এ প্রকল্প ২০২০ সাল পর্যন্ত চলবে। তারপর পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে এর কার্যক্রম চলমান থাকবে। প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীগণ যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে পল্লী সঞ্চয় ব্যাংকে আত্মীকৃত হবেন।
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, এই প্রকল্পকে সর্বাধিক গুরুত্ব দিয়ে আমাদের কাজ করা উচিত। সমিতির সদস্যরা উপকৃত হলে দেশ উপকৃত হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়িত হবে।
বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস এম গোলাম ফারুক, একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আকবর হোসেনসহ বিভাগীয় কমিশনারগণ উপস্থিত ছিলেন।