বার্টনকে হারিয়ে লীগ কাপের ফাইনালে ম্যানসিটি

349

বার্টন-অন-ট্রেন্ট (ইউকে), ২৪ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : লীগ কাপের ফাইনালে দল জায়গা করে নেয়ায় নিজেকে চাপ মুক্ত মনে করছেন বলে মন্তব্য করেছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা। বুধবার খেলোয়াড়রা কোন রকম ইনজুরিতে না পরেই ‘বিপজ্জনক’ বার্টনের বিপক্ষে ১-০ গোলে জয়ী হয়ে আসরের ফাইনাল নিশ্চিত করায় এই স্বস্তি কাতালান কোচের।
জানুয়ারির শুরুতে এই বার্টনকেই ৯-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথম লেগে জয় নিশ্চিত করেছিল সিটিজেনরা। এতেই ১২ মাস পর ফের ওয়েম্বলিতে ফাইনালে খেলা অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল গার্দিওলা বাহিনীর।
যে কারণে গতকাল তৃতীয় বিভাগের দলটির বিপক্ষে সহজ ম্যাচই প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু বাস্তবিক অর্থে ম্যাচটি সে রকম সহজ ছিল না। প্রথমার্ধে সার্জিও এগুয়েরোর গোলটিই দ্বিতীয় লেগে সিটিজেনদের ১-০ গোলের জয় এনে দিয়েছে। তবে পিরেলি স্টেডিয়ামের হিম শীতল মাঠে বেশ ঝুঁকি অনুভব করতে হয়েছে গার্দিওলাকে।
সিটি কোচ বলেন, ‘মাঠটি খুবই বিপজ্জনক। খুবই পিচ্ছিল। প্রথম লেগে আমরা ৯-০ গোলে জয় পেয়েছি ঠিকই, কিন্তু এখানে আমি সে রকম প্রত্যাশার কোন ছিটেফোটা দেখছিলাম না। প্রতিটি ম্যাচই সম্পূর্ণ আলাদা। তবে শেষ পর্যন্ত আমরা ভাল একটি ম্যাচ উপহার দিতে পেরেছি। শেষ মুহূর্তে আমরা একটি গোলের সুযোগ হাতছাড়া করলেও দলের তরুণ সদস্যরা যথেষ্ট ভাল করেছে। তারা দারুন পারফর্মেন্স উপহার দিয়েছে।’
এই জয়ের ফলে আসরের ফাইনাল ম্যাচে চেলসি কিংবা টোটেনহ্যামের মোকাবেলা করবে ম্যানসিটি। আগামী ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে লীগ কাপের ফাইনাল ম্যাচ। ইতোমধ্যে অপর সেমি-ফাইনালের প্রথম লেগে চেলসির বিপক্ষে ১-০ গোলে এগিয়ে রয়েছে স্পর্সরা।
গার্দিওলা বলেন, ‘টুর্নামেন্টের ফাইনালে পৌঁছানোটা বেশ গুরুত্বপুর্ন। পরপর ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করা খুব একটা সহজ কাজ নয়। সেটা যেমন প্রতিযোগিতাই হোক না কেন। এখন আমরা ফাইনালে জয় পেতে ভালভাবে প্রস্তুতি নিতে পারব।’
এই জয়ের মাধ্যমে লীগ কাপের সেমি-ফাইনালে বড় ব্যবধানে এগিয়ে যাবার নতুন এক রেকর্ড গড়েছে ম্যান সিটি। এর আগে ২০১৪ সালে ওয়েস্টহ্যামের বিপক্ষে ৯-০ ব্যবধানে এগিয়ে জয় নিশ্চিত করার রেকর্ডটিও ছিল সিটিজেনদের দখলে। গত বছর ২৬ ডিসেম্বর প্রিমিয়ার লীগে লিস্টার সিটির কাছে হেরে যাবার পর সব ধরনের প্রতিযোগিতায় টানা ৭ ম্যাচে জয়লাভ করেছে ম্যানচেস্টার সিটি।
একই সময় আরো একটি সুখবর পেয়েছেন পেপ গার্দিওলা। হাঁটুর ইনজুরির কারণে প্রায় দুই মাসেরও বেশি সময় সাইডলাইনে থাকা ক্লাবের ফরাসি ডিফেন্ডার বেঞ্জামিন মেন্ডি ফের লড়াইয়ে ফিরেছেন।
বছরের চারটি ট্রফি জয়ের লক্ষ্য অর্জনের লড়াই অব্যাহত রাখতে চায় বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। সে লক্ষ্যেই আগামী শনিবার এফএ কাপের চতুর্থ রাউন্ডের লড়াইয়ে বার্নলির বিপক্ষে মাঠে নামেব গার্দিওলা বাহিনী।
গতকাল আটটি পরিবর্তন নিয়ে একাদশ সাজিয়েছিলেন পেপ গার্দিওলা। অভিষেক ঘটিয়েছেন ১৮ বছর বয়সি উইঙ্গার ইয়ান কার্লো পোভেদাকে। তার সূচনা একাদশে আরো ছিলেন অ্যারো মুরিচ, ফিল ফোডেন, ফিলিপ স্যান্ডলার এবং এরিক গার্সিয়া। তবে প্রতিষ্ঠিত তারকা এগুয়েরো, কেভিন ডি ব্রুইনা, রিয়াদ মাহরেজ ও ফ্যাবিয়ান ডেলফও অন্তর্ভুক্ত ছিলেন সিটি একাদশে।
ম্যাচের ২৫তম মিনিটে ডি ব্রুইনার লম্বা পাসের বল রিয়াদ মাহরেজ নিয়ন্ত্রণে নিয়ে সেটিকে ব্যাক পাস করে দেন এগুয়েরোকে। বল পেয়ে দক্ষতার সঙ্গে বার্টনের গোল রক্ষক ব্রাডলি কলিন্সকে বোকা বানাতে ভুল করেননি এই আর্জেন্টাইন সুপার স্টার (১-০)।