বাজিস-৭ : বরগুনায় তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু

173

বাজিস-৭
বরগুনা-সম্মেলন
বরগুনায় তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু
বরগুনা, ২৪ জানুয়ারি, ২০১৯ (বাসস) : র‌্যালি, আলোচনা সভা, নাচ, গান ও কবিতা আবৃত্তির মধ্য দিয়ে বরগুনায় শুরু হয়েছে তিন দিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন।
বৃহস্পতিবার বেলা ১১টায় বরগুনার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে কবি নজরুল ইনস্টিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণাালয় ও বরগুনা জেলা প্রশাসনের সহযোগীতায় নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ণ, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্প এ সম্মেলনের আয়োজন করা হয়।
জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন করেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও (অতি. সচিব) মো. আবদুর রাজ্জাক ভূঞা। স্বাগত বক্তব্য রাখেন, সচিব(উপসচিব) ও প্রকল্প পরিচালক মো. আ. রহিম।
বরগুনার জেলা প্রশাসক কবীর মাহমুদ এর সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পৌর মেয়র মো. শাহদাত হোসেন, পুলিশ সুপার মো. মারুফ হোসেন, বরগুনা জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি অ্যাড. মো. শাহজাহান ও বরগুনা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. মাহবুবুর রহমান প্রমুখ।
এ সম্মেলনে ২২-২৬ জানুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ পাঁচ দিনব্যাপি নজরুল সংগীতের প্রশিক্ষণ, নজরুলের জীবনী ভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাসস/সংবাদদাতা/১৭৫৫/মরপা