দক্ষিণ অস্ট্রেলিয়ায় তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে

236

অ্যাডেলেইড (অস্ট্রেলিয়া), ২৪ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলে বৃহস্পতিবার তাপমাত্রা ৪৯ ডিগ্রি ছাড়িয়েছে। এ তাপমাত্রা পূর্বের রেকর্ড ছাড়িয়ে গেছে। প্রচ- গরমের কারণে বাদুররা গাছ থেকে পড়ে যাচ্ছে। হোটেল থেকে মানুষকে বিনামূল্যে বিয়ার খেতে দেয়া হচ্ছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, অ্যাডেলেইডের উত্তরাঞ্চলে তাপমাত্রা ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। নগরীর ভেতরে তাপমাত্রা ৪৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস যা ১৯৩৯ সালের পূর্ববর্তী রেকর্ড অতিক্রম করেছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের ১৩টির বেশি শহরে এবছরের তাপমাত্রা পূর্ববর্তী রেকর্ড ছাড়িয়ে গেছে। কোন কোন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে দিন শেষে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়াতে পারে।
রাজ্যের স্বাস্থ্য কতৃর্ৃৃপক্ষ বৃহস্পতিবার ভোরে জানিয়েছে, গত ২৪ ঘন্টায় তাপজনিত কারণে ৪৪ জন গুরুতর অসুস্থ হয়ে পড়েছে। তাদের জরুরি ভিত্তিতে চিকিৎসা দেয়া হচ্ছে।
রাজ্যের জরুরি সংস্থা টুইটারে স্থানীয়দের ‘বয়স্ক ও অসুস্থ বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন ও প্রতিবেশীদের দিকে লক্ষ্য রাখতে ও তাদের স্বাস্থ্য পরীক্ষা করতে’ পরামর্শ দিয়েছে।
স্বাস্থ্য কর্তৃপক্ষ বাদুরদের সংস্পর্শে না যাওয়ার জন্য মানুষকে সতর্ক করে দিয়েছে। প্রচ- গরমের কারণে পার্কল্যান্ড এলাকাগুলোতে গাছ থেকে শত শত বাদুর পড়ে যাচ্ছে।
এদিকে হাজার হাজার মানুষ গরম থেকে স্বস্তি পেতে সমুদ্র সৈকতের দিকে ছুটে যাচ্ছে। শত শত মানুষ গরমের হাত থেকে রেহাই পেতে শীতাতপ নিয়ন্ত্রিত শপিং সেন্টারগুলোতে যাচ্ছে। রেল লায়ান হোটেলে লোকজনকে বিনামূল্যে বিয়ার খেতে দেয়া হচ্ছে।