বাসস ক্রীড়া-৬ : আয়াক্স থেকে ডি জংকে দলে ভেড়ালো বার্সেলোনা

123

বাসস ক্রীড়া-৬
ফুটবল-চুক্তি
আয়াক্স থেকে ডি জংকে দলে ভেড়ালো বার্সেলোনা
বার্সেলোনা, ২৪ জানুয়ারি ২০১৯ (বাসস) : অবশেষে বহুল কাঙ্খিত মিডফিল্ডার ফ্রেংকি ডি জংকে দলে ভেড়াতে সমর্থ হয়েছে বার্সেলোনা। ডাচ ক্লাব আয়াক্স থেকে ডি জংয়ের চুক্তির বিষয়টি স্প্যানিশ ক্লাবের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।
আগামী ১ জুলাই আনুষ্ঠানিকভাবে বার্সেলোনায় যোগ দিবেন ২১ বছর বয়সী এই ডাচ মিডফিল্ডার। ৭৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিনি পাঁচ বছরের চুক্তিতে কাতালান জায়ান্টে যোগ দিচ্ছেন। সাম্প্রতিক সময়ে ডি জংকে ইউরোপের অন্যতম আকর্ষণীয় তরুণ খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হচ্ছে। যে কারণে বেশ কয়েকটি ইউরোপীয়ান ক্লাবই তাকে দলে পেতে আগ্রহ দেখিয়েছিল। যার মধ্যে প্যারিস সেইন্ট-জার্মেই ও ম্যানচেস্টার সিটি অন্যতম। কিন্তু তরুণদের সহযোগিতা করার বার্সেলোনার অতীত ইতিহাস থেকেই ডি জং শেষ পর্যন্ত স্প্যানিশ ক্লাবটিকেই বেছে নিয়েছেন। ঐতিহ্যবাহী ও সফল এই ক্লাবটিতে তরুন বয়স থেকেই নিজেদের ধীরে ধীরে পরিণত করেছেন আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি হার্নান্দেজ, কার্লোস পুয়ল ও ভিক্টর ভালদেসের মত তারকারা। সম্প্রতী বেশ কিছু তরুণ খেলোয়াড়কে দলে ভিড়িয়ে সেই ঐতিহ্যের ধারাবাহিকতায় বজায় রাখতে চাচ্ছে বার্সা। ডি জংয়ের আগে ক্যাম্প ন্যুতে যোগ দিয়েছেন ২১ বছর বয়সী ওসমানে ডেম্বেলে ও কার্লেস আলেনা ও ২২ বছর বয়সী আর্থার মেলো। বার্সেলোনা ‘বি’ দল থেকে ওরিয়ল বাসকুয়েট, রিকি পুয়েগ, হুয়ান মিরান্ডা মূল দলের দরজায় কড়া নাড়ছেন।
ক্লাব সভাপতি জোসেপ মার্তা বার্তোমেউ বলেছেন, ‘ফ্রেংকি ডি জং আসায় আমাদের দলে প্রতিভা যোগ হয়েছে। আগামী কয়েক বছর আমরা তার কাছ থেকে ভাল কিছুই আশা করছি।’
এই নিয়ে জানুয়ারিতে তিনটি ট্রান্সফার করলো বার্সেলোনা। ডি জংয়ের আগে ভ্যালেন্সিয়া ও সাসোলো থেকে ধারে জেইসন মুরিলো ও কেভিন-প্রিন্স বোয়াটেংকে দলে নিয়েছে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা। আগামী মার্চে ৩২ বছরে পা রাখতে যাওয়া বোয়াটেং মৌসুমের শেষ পর্যন্ত লুইস সুয়ারেজের ব্যাক-আপ হিসেবে দলে কাজে আসবেন। অন্যদিকে স্যামুয়েল উমতিতির স্থানে থাকবেন মুরিলো। উমতিতি বর্তমানে হাঁটুর ইনজুরিতে ভুগছেন।
তবে সব মিলিয়ে ডি জংয়ের সাথে দীর্ঘমেয়াদের চুক্তি এটাই প্রমাণ করে যে ভবিষ্যতে ক্লাবের মূল দায়িত্ব পড়তে যাচ্ছে এই মিডফিল্ডারের উপরই। ২০১৫ সালে আয়াক্সে যোগ দেবার পর গত দুই মৌসুমে ডি জং নিজেকে প্রমাণ করেছেন। ডাচ খেলোয়াড় হিসেবে বার্সেলোনায় এর আগে সাফল্যের সাথে খেলেছেন ইয়োহান ক্রুইফ, রোনাল্ড কোম্যান, প্যাট্রিক ক্লুইভার্ট ও ফ্রাংক ডি বোয়ার।
বাসস/নীহা/১৬২৫/মোজা/স্বব