নওগাঁর পাসপোর্ট অফিস সোয়া ৪ বছরে আয় করেছে ২৭ কোটি ৩৬ লাখ টাকা

171

নওগাঁ, ২৪ জানুয়ারি, ২০১৯ (বাসস) : নওগাঁয় আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম শুরু হওয়ার পর থেকে বিগত সোয়া ৪ বছরে মোট ৮০ হাজার ৭৭৯টি পাসপোর্ট ইস্যু করা হয়েছে। এ বাবদ সরকারী রাজস্ব আদায় হয়েছে মোট ২৭ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৫৩৪ টাকা।
নওগাঁ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক সচিব কুমার জানিয়েছেন পাসপোর্ট করার ক্ষেত্রে নওগাঁ’র মানুষের আগ্রহ খুবই বেশী। ক্রমেই পাসপোর্ট তৈরী করার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ জেলার অধিকাংশ মানুষ চিকিৎসার জন্য পাসপোর্ট করে থাকেন। এ ছাড়াও কর্মসংস্থানের জন্য বিদেশ গমনে এবং হজ্বব্রত পালনের জন্য পাসপোর্ট করে থাকেন।
নওগাঁ জেলায় ২০১৪-১৫ অর্থ বছর থেকে আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম শুরু হয়েছে। আর্থিক বছর ভিত্তিক পাসপোর্ট ডেলিভারী ও রাজস্ব আয়ের পরিমান হচ্ছে ২০১৪-১৫ অর্থ বছরে মোট পাসপোর্ট ডেলিভারী হয়েছে ১৩ হাজার ৩টি। এর অনুকূলে রাজস্ব আয় হয়েছে ৪ কোটি ৬৩ লাখ ৪ হাজার ৬২৫ টাকা।
২০১৫-১৬ আর্থিক বছরে মোট পাসপোর্ট ডেলিভারী হয়েছে ১৮ হাজার ১১৭টি। এর অনুকূল রাজস্ব আয় হয়েছে ৬ কোটি ২ লাখ ৫২ হাজার ৭৪০ টাকা।
২০১৬-১৭ আর্থিক বছরে এ জেলায় মোট পাসপোর্ট ডেলিভারী করা হয়েছে ১৯ হাজার ২৯০টি। এর অনুকূলে সরকারি রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ৩৯ লাখ ৩৪ হাজার ৫৯০ টাকা।
২০১৭-১৮ আর্থিক বছরে মোট পাসপোর্ট ডেলিভারী দেয়া হয়েছে ২১ হাজার ২২১টি। এর বিপরীতে সরকারী রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ৮৬ লাখ ১২ হাজার ৫৭৯ টাকা।
চলতি ২০১৮-১৯ অর্থ বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত এই ৪ মাসে মোট ৯ হাজার ৯৮টি পাসপোর্ট ডেলিভারী করা হয়েছে। এ থেকে সরকরী রাজস্ব আদায় হয়েছে ৩ কোটি ৪৫ লাখ ২১ হাজার টাকা।