জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান

183

ঢাকা, ২৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করে উন্নত দেশ গড়ার প্রত্যয়ে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
আজ বন অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মত বিনিময় সভায় তিনি এ আহবান জানান।
মন্ত্রী বলেন, ‘নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার যে প্রত্যয় ব্যক্ত করেছেন তা সবাইকে মেনে চলতে হবে। তার মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত মন্ত্রণালয় হিসেবে প্রতিষ্ঠার অঙ্গীকারও করেন।
তিনি বলেন, ‘দারিদ্র্য বিমোচনের স্বার্থেই সামাজিক বনায়ন কার্যক্রম বাড়ানো হবে। উপজেলা পর্যায়ের নার্সারিগুলোকে স্থায়ীভাবে স্থান বরাদ্দ দেয়ার পরিকল্পনা রয়েছে। প্রয়োজনে সড়কপথ ও রেলপথসমূহের পাশে পরিত্যক্ত জায়গাগুলো সামাজিক বনায়নের আওতায় নিয়ে আসারও চেষ্টা করা হবে।’
মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বনভূমি বাড়ানোর যে লক্ষ্যমাত্রা আমরা নির্ধারণ করেছি, তা বাস্তবায়নে পরিকল্পনা অনুযায়ী কাজ করা হবে এবং বন বিভাগের দখলকৃত জমির হালনাগাদ তালিকা প্রস্তুত করে তা পুনরুদ্ধারের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।
তিনি বলেন, অন্যদিকে নতুন করে কোনো জায়গা যাতে বেদখল না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য তিনি কর্মকর্তাদের কড়া নির্দেশনা প্রদান করেন।
এসময় উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলাবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এবং পরিবেশ, বন ও জলাবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।