বাসস ক্রীড়া-১০ : ডুসেন-ফেলুকুওয়াও নৈপুণ্যে সিরিজে সমতা আনলো দক্ষিণ আফ্রিকা

131

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ডারবান ওয়ানডে
ডুসেন-ফেলুকুওয়াও নৈপুণ্যে সিরিজে সমতা আনলো দক্ষিণ আফ্রিকা
ডারবান, ২৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : রাসি ভ্যান ডার ডুসেন এবং ্আন্দিল ফেলুকুয়াওর অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সফরকারী পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য পাকিস্তানের ছুড়ে দেয়া ২০৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ৮০ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। এরপর শক্ত হাতে হাল ধরে ১২৭ রানের অনবদ্য জুটি গড়ে দলকে জয় উপহার দেন ডুসেন ও ফেলুকুওয়াও। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো প্রোটিয়ারা।
ডারবানে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে নেমে সুবিধা করতে পারেনি পাকিস্তানের টপ-অর্ডার ব্যাটসম্যানরা। দক্ষিণ আফ্রিকার দুই বোলার পেসার ফেলুকুওয়াও ও বা-হাতি স্পিনার তাবরাইজ শামসির বোলিং নৈপুন্যে মাত্র ২০৩ রানেই গুটিয়ে যায় পাকিস্তান।
শেষদিকে অধিনায়ক সরফরাজ আহমেদ ৪১ ও দশ নম্বরে ব্যাট হাতে নামা হাসান আলী ৫৯ রানের ইনিংস না খেললে ১২০ রানের মধ্যে গুটিয়ে যেতে পারতো পাকিস্তান। কারন ১১২ রান তুলতেই ৮ উইকেট হারিয়েছিলো তারা। দক্ষিণ আফ্রিকার ফেলুকুওয়াও ৪টি ও শামসি ৩টি উইকেট নিয়েছেন।
জয়ের জন্য ২০৪ রানের জবাবে ব্যাট হাতে ব্যর্থতা প্রদর্শন করেছে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরাও। ৮০ রানের মধ্যে ৫ উইকেট হারায় তারা। এতে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে পাকিস্তান। এমন অবস্থায় দলের হাল ধরেন ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা ডুসেন ও ফেলুকুওয়াও। পাকিস্তানের বোলারদের সামনে নিজেদের প্রতিরোধ গড়ে দক্ষিণ আফ্রিকাকে দুর্দান্ত এক জয় এনে দেন এ জুটি।
ডুসেন ১২৩ বল মোকাবেলায় ৯টি চারে অপরাজিত ৮০ ও ফেলুকুওয়াও ৭টি চার ও ২টি ছক্কায় ৮০ বলে অপরাজিত ৬৯ রান করেন। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ৩টি ও শাদাব খান ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ফেলুকুওয়াও।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ২০৩/১০, ৪৫.৫ ওভার (হাসান ৫৯, সরফরাজ ৪১, ফেলুকুওয়াও ৪/২২)।
দক্ষিণ আফ্রিকা : ২০৭/৫, ৪২ ওভার (ডুসেন ৮০*, ফেলুকওয়াও ৬৯*, আফ্রিদি ৩/৪৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : আন্দিলে ফেলুকুওয়াও (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ১-১ সমতা।
বাসস/এএসজি/এএমটি/১৭৩৫/স্বব