বাজিস-৯ : কুড়িগ্রামে চর কৃষি ও বাণিজ্য মেলা অনুষ্ঠিত

183

বাজিস-৯
কুড়িগ্রাম-কৃষি ও বাণিজ্য মেলা
কুড়িগ্রামে চর কৃষি ও বাণিজ্য মেলা অনুষ্ঠিত
কুড়িগ্রাম, ২৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ‘সমৃদ্ধ চর, উন্নত দেশ’ এ শ্লোগানকে সামনে রেখে কুড়িগ্রামে অনুষ্ঠিত হয়েছে ‘চর কৃষি ও বাণিজ্য মেলা’ নামে ব্যতিক্রম ধর্মী এক মেলা। কুড়িগ্রাম সদরের ব্রহ্মপুত্র পারের যাত্রাপুর ইউনিয়নের চাকেন্দা খান পাড়া উচ্চ বিদ্যালয় মাঠে ৩ দিন ব্যাপী আয়োজিত মেলাটি শেষ দিন ছিল বুধবার। সোমবার মেলার উদ্বোধন করা হয়। মেলায় ছিল কৃষি সরঞ্জামসহ উন্নত সার, বীজ, কীটনাশক ও উৎপাদিত ফসলের প্রদশর্নী। আয়োজকরা জানান, চরাঞ্চলের উৎপাদিত পণ্যের বিষয়ে বিভিন্ন কম্পানির সাথে কৃষকদের সরাসরি যোগাযোগ স্থাপন করার লক্ষ্যেই মেলার আয়োজন। এতে চরাঞ্চলের হাজারো কৃষক সরাসরি কৃষি পণ্য উৎপাদন ও বিপণন বিষয়ে ধারণা পেয়েছেন।
সুইসকনটাক্ট-এর এম-৪সি প্রজেক্ট এবং এমজেএসকেএস ফাউন্ডেশনের যৌথ সহযোগিতায় ফুলস্টপ সলিউশন লিমিটেডের বিজনেস ডেভলপমেন্ট মেলার আয়োজন করে।
আয়োজকরা জানান, এক সময় তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র ও দুধকমারের বিস্তৃর্ণ অনুর্বর চরাঞ্চলে কোন ফসল ফলতো না। সময় বদলে যাওয়ায় এখন নানা ফসলের সমাহার চরভূমিতে। ১৬টি নদী বেষ্টিত কুড়িগ্রামের ৪ শতাধিক চরে দিনে দিনে বাড়ছে কৃষি উৎপাদন। বাদাম, ডাল আর চীনার পাশাপাশি ভুট্রা, আলু, ধান চাষের ফলে চরের ফসলে এসেছে বৈচিত্র্য। চরের বিপুল সম্ভাবনাকে তুলে ধরতে এ চর কৃষি ও বাণিজ্য মেলার আয়োজন করা হয়েছে।
যাত্রাপুরের কৃষক মো: আব্দুল গফুর ও ফয়জার রহমান জানান, চরের কৃষকরা উন্নত কৃষি প্রযুক্তি সম্পর্কে অনেকটা অজ্ঞ। এ মেলায় এসে চরের কৃষকরা নতুন নতুন প্রযুক্তি ও পদ্ধতির সাথে পরিচিত হতে পারছেন। আগামীতে উৎপাদন বাড়াতে যা সহায়ক হবে ।
অংশগ্রহণকারী বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা জানিয়েছেন, কৃষকরা মেলায় এসে সরাসরি পরামর্শ পাচ্ছেন, নানা ধরণের পণ্যের সাথে পরিচিত হচ্ছেন। স্কয়ার ক্রপ কেয়ার ডিভিশনের ফিল্ড ম্যানেজার মাসুদ রানা বলেন, ‘চর কৃষি মেলায় কৃষকদের নানা ধরণের পরামর্শ ও আমাদের কোম্পানির পণ্য ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।’
আয়োজকরা জানান, অধিক ফলনের কৌশল জানানো পাশাপাশি চরের সম্ভাবনার কথা দেশের প্রতিথযশা কোম্পানির কাছে তুলে ধরা হচ্ছে এ মেলার মাধ্যমে। ফুলস্টপ সলিউশন লিমিটেডের ম্যানেজার রাকিবুল হাসান বলেন, ‘প্রায় ৮০০ কৃষককে চর থেকে এনে উন্নত কৃষি পণ্য ও প্রযুক্তির সাথে পরিচিত করিয়ে দিয়েছি। মেলায় চরের কৃষকদের ব্যাপক সাড়া পেয়ে আমরা আনন্দিত।’
বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি প্রকল্প পরিচালক ড. মো: আব্দুর রশিদ মনে করেন চরে উন্নত মানের পণ্য উৎপাদনের জন্য উপকরণ সংকট মেটানো ও উন্নত প্রযুক্তির সাথে কৃষকদের পরিচিত করার পাশাপাশি বিভিন্ন কোম্পানির সাথে চরের কৃষকদের সংযোগ তৈরি করে দেয়াই মেলার উদ্দেশ্যে।
বাসস/সংবাদদাতা/১৫৫৬/গিউ/নূসী