বাজিস-৮ : বিষমুক্ত সবজি চাষে স্বাবলম্বী দেবীগঞ্জের মোবারক আলী

239

বাজিস-৮
দেবীগঞ্জ-বিষমুক্ত সবজি
বিষমুক্ত সবজি চাষে স্বাবলম্বী দেবীগঞ্জের মোবারক আলী
পঞ্চগড়, ৩১ মে, ২০১৮ (বাসস) : জেলার দেবীগঞ্জে বিষমুক্ত নানা ধরনের সবজি চাষ করে ইতিমধ্যে খ্যাতি অর্জন করেছেন মোবারক আলী। যিনি সারা বছরই নানা ধরনের সবজি চাষ, মাছ চাষ, ধান চাষ নিয়ে ব্যস্ত সময় কাটান।তবে সবজি চাষে তার আগ্রহ বেশি। কারণ আর্থিক ভাবে লাভবান বেশি হওয়া যায়। বর্তমানে কয়েক রকম সবজির ক্ষেতে ব্যস্ত সময় পার করছেন তিনি
চলতি বছরে তিনি আদা,হলুদ,করলা, কিসকিন্দা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিমসহ নানা ধরনের সবজি উৎপাদন করেছেন। প্রায় ২০ বছর ধরে তিনি এসব সবজি চাষ করে আসছেন ।
মোবারক আলীর সাফল্য, সবজি চাষ করে তিনি প্রায় ৪০ বিঘা আবাদী জমি কিনেছেন। তিনি যে একজন সফল কৃষক তা বিভিন্ন টিভি মিডিয়াতে দেখানো হয়। তার সাফল্য দেখে উপজেলার অন্য চাষীরাও সবজি চাষের দিকে ঝুঁকছেন।
তিনি দেবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের পূর্ব দেবীডুবার প্রধান পাড়ার মৃত: অমরত আলীর ছেলে। তার তিন ছেলে ও এক মেয়ে। কনিষ্ঠ ছেলে হামিদুল ইসলাম তাকে সবজি চাষে সহযোগিতা করছে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা আ.মজিদ বলেন, মোবারক আলী একজন আদর্শ কৃষক। সব সময় কৃষি অফিসের পরামর্শ নিয়ে তিনি সবজি চাষ করছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল-আল-মামুন জানান ,মোবারক আলী কৃষি অফিসের পরামর্শ নিয়ে তিনি বিষ মুক্ত আদা,হলুদ,করলা, কিসকিন্দা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিম সহ নানা ধরনের সবজি আবাদ করছেন। এসব সবজির চাহিদা বাজারে বেশি থাকায় ভাল মূল্য মিলে। মোবারক আলীর দেখাদেখি ওই এলাকার আরও অনেক চাষী আধুনিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে এসেছেন।
বাসস/সংবাদদাতা/মমআ/১৭০৫/মরপা