বাসস দেশ-১১ : নাইকো মামলায় খালেদা জিয়া আদালতে হাজির : পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি

119

বাসস দেশ-১১
নাইকো-খালেদা-মামলা
নাইকো মামলায় খালেদা জিয়া আদালতে হাজির : পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি
ঢাকা, ২১ জানুয়ারি ২০১৯ (বাসস) : নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আজ আদালতে হাজির করা হয়েছেন। মামলার পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে ৪ ফেব্রুয়ারি।
রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরান ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান আজ এ আদেশ দেয়।
খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের বৈধতা নিয়ে শুনানি শুরু করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। মামলাটির অন্যতম আসামী তিনিও। তবে আংশিক শুনানি করে তিনি সময় চাইলে আদালত তা মঞ্জুর করেন। এরপর অপর আসামি শহিদুল হকের পক্ষে আরেক আইনজীবী আংশিক শুনানি করে সময়ের আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির তারিখ ধার্য করে আদেশ দেয় আদালত। এরপর দুপুর ১টা ৫৫ মিনিটে খালেদা জিয়াকে আবারও কারাকক্ষে ফেরত নিয়ে যাওয়া হয়। মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী মোশাররফ হোসেন কাজল।
গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছর সাজা হওয়ার পর খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। সেখান থেকে চিকিৎসার জন্য উচ্চ আদালতের নির্দেশে গত বছর ৬ অক্টোবর চিকিৎসার জন্য বিএসএমএমইউতে নেয়া হয়। এরমধ্যে আবার চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় গত বছর ২৯ অক্টোবর খালেদা জিয়াকে সাত বছরের কারাদন্ড দেয়া হয় এবং ৩০ অক্টোবর জিয়া অরফানেজ মামলায় আপিলে তার সাজা বৃদ্ধি করে ১০ বছরের জেল দেয়া হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রেখে এক মাস চিকিৎসা দেয়ার পর খালেদা জিয়াকে গত ৮ নভেম্বর ফিরিয়ে নেয়া হয়েছে পুরানো কেন্দ্রীয় কারাগারে।
ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করার অভিযোগে মামলাটি করা হয়। ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।
বিএনপি চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ছাড়া মামলার অপর আসামিরা হলেন- সাবেক মন্ত্রী মওদুদ আহমদ, সাবেক প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক জ্যেষ্ঠ সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।
এর আগে আসামিপক্ষের আবেদনের প্রেক্ষিতে এ মামলার অভিযোগ গঠন শুনানি কয়েক দফা পিছিঁয়ে দেয়া হয়। নাইকো সংক্রান্ত এ দুর্নীতি মামলায় গতবছর ৩০ নভেম্বর বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন পান বেগম খালেদা জিয়া।
বাসস/এএসজি/ডিএ/১৬৪০/-কেকে