বাসস দেশ-২ : কুমিল্লার দুই মামলা : খালেদা জিয়ার জামিন আপিলে স্থগিত

222

বাসস দেশ-২
আপিল-খালেদা-আদেশ
কুমিল্লার দুই মামলা : খালেদা জিয়ার জামিন আপিলে স্থগিত
ঢাকা, ৩১ মে ২০১৮ (বাসস) : কুমিল্লার দুই মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত রেখে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করতে বলেছে আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে আজ এ আদেশ দেয়। আগামী ২৪ জুন এ বিষয়ে পরবর্তী দিন রাখা হয়েছে।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।
কুমিল্লার দুই মামলায় খালেদা জিয়াকে সোমবার ছয় মাসের জামিন দেয় হাইকোর্ট। পরদিন মঙ্গলবার রাষ্ট্রপক্ষের আবেদনে হাইকোর্টের আদেশের উপর চেম্বার বিচারপতির স্থগিতাদেশ দিয়ে বিষয়টি পূর্ণাঙ্গ কোর্টে প্রেরণ করে আজ শুনানির জন্য রাখা হয়। সে অনুযায়ী আজ শুনানি অনুষ্ঠিত হয়।
২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুর এলাকায় একটি নৈশকোচে পেট্রোল বোমা হামলায় আট যাত্রী নিহত হওয়ার ঘটনায় একটি হত্যা মামলা করা হয়। চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান পরদিন খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা করেন। একই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা করা হয়।
২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি ওই মামলায় অভিযোগপত্র দাখিল করে পুলিশ। তাতে খালেদা জিয়াসহ ৩২ জনকে আসামি করা হয়। কুমিল্লার এ দুটি মামলায়ই বিএনপি চেয়ারপার্সনকে গ্রেফতার দেখানো হয়।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারা দন্ডাদেশ পাওয়া বেগম খালেদা জিয়া বর্তমানে রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরাতন কেন্দ্রীয় কারাগারে সাজা ভোগ করছেন।
বাসস/এএসজি/ডিএ/১৪৪৫/এমএবি