বাজিস-২ : সরিষা ফুলের বর্ণিল সাজে সেজেছে কেরাণীগঞ্জে ফসলের মাঠ

372

বাজিস-২
কেরানীগঞ্জ-সরিষা
সরিষা ফুলের বর্ণিল সাজে সেজেছে কেরাণীগঞ্জে ফসলের মাঠ
কেরাণীগঞ্জ, ২১ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ঢাকার কেরাণীগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ফসলের মাঠ যেন সরিষা ফুলের হলুদ আচ্ছাদনে ঢেঁেক গেছে। প্রকৃতি যেন তার আপন মহিমায় ফসলের মাঠকে সাজিয়েছে বর্ণিল সাজে। দূর থেকে দেখে মনে হয় এসব এলাকার মাঠ জুড়ে কেউ যেন হলুদ চাঁদর বিছিয়ে রেখেছে। একইসাথে হলুদ রংয়ের আভার সাথে বাতাসে বইছে সরষে ফুলের মধুর মৌ মৌ গন্ধ। মৌ মাছিরা ছুটছে মধু সংগ্রহ করতে। মৌ-চাষিরাও ব্যস্ত সময় পার করছে মধু সংগ্রহের কাজে। মধু সংগ্রহের লক্ষ্যে এরই মধ্যে শতাধিক মৌ-বক্স সাজিয়েছে সরিষা ক্ষেতে। এ দৃশ্য দেখতে প্রকৃতি প্রেমীরা আসছেন সরষে মাঠের কাছে। তারা মোবাইল ক্যামেরায় বন্ধি করছেন সরষে ক্ষেতের নয়নাভিরাম দৃশ্য। এ দৃষ্টি নন্দন নয়নাভিরাম দৃশ্য দেখে যারা শহরে থাকেন কিছুক্ষণের জন্য হলেও মনকে ফিরিয়ে নিতে হবে সেই শৈশব কিংবা কিশোর বেলার স্মৃতির আঙিনায়। উপজেলার কালিন্দী, বাস্তা, রুহিতপুর, কলাতিয়া, তারানগর ও হযরতপুর এলাকার মাঠজুড়ে দোল খাচ্ছে হলুদ সরষে গাছ। উপজেলা কৃষি অফিস থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায়, এ বছর এ উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।
কেরাণীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো.ফখরুল আলম জানান, সরিষা চাষের লক্ষমাত্রা ১৮’শ হেক্টর থাকলেও এবছর উপজেলার বিভিন্ন এলাকায় মোট ২ হাজার ৩’শ ৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। আবহাওয়া রয়েছে অনুকূলে। এখন পর্যন্ত ভারী কুয়াশা নেই। পোকার উপদ্রব কম। যে কারণে সরিষা গাছ রয়েছে রোগ মুক্ত। ফলে এবছর সরিষার ভালো ফলন আশা করা যায় বলে তিনি জানান।
তিনি বলেন তীব্র শীত ও ঘন কুঁয়াশায় ফসল হানির কারণ। যা এবছর এখন পর্যন্ত দৃশ্যমান নয় এভাবে ফসলের অনুকূল আবহাওয়া থাকলে সরিষাসহ অন্যান্য সব্জির বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০০৫/নূসী